স্মার্টফোনের পরে ফিঙ্গারপ্রিন্টে আনলক হবে এই গাড়ি

By Gizbot Bureau
|

স্মার্টফোন বা ট্যাবলেটে ফিঙ্গারপ্রিন্ট আনলক এখন কোন নতুন প্রযুক্তি নয়। বাজেট থেকে প্রিমিয়াম সব স্মার্টফোনেই একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার থাকে। বাজেট ফোনগুলিতে ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার থাকলেও প্রিমিয়াম সেগমেন্টে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহার হচ্ছে। এবার ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচার সহ গাড়ি লঞ্চ করল হুন্ডেই। নতুন এই ফিচারের মাধ্যমে গ্রাহক ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে গাড়ি আনলক করতে পারবেন। এর পরে ফিঙ্গারপ্রিন্ট ব্যবনহার করেই ইঞ্জিন স্টার্ট করা যাবে। সান্তা ফে নামে নতুন এই প্রিমিয়াম এসইউভি লঞ্চ করেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।

স্মার্টফোনের পরে ফিঙ্গারপ্রিন্টে আনলক হবে এই গাড়ি

 

গাড়িতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার কীভাবে কাজ করবে?

গাড়ির দরজার হ্যান্ডেলে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার থাকবে। এছাড়াও ইগনিশান পয়েন্টে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সার থাকবে। গাড়ি যে মুহুর্তে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ডিটেক্ট করবে সাথে সাথে নিজে থেকেই রিয়ার ভিউ মিরার আর সিটের অ্যাঙ্গেল অ্যাডজাস্ট করে দেবে।

আপাতত যা খবর ২০১৯ সালে চিনে এই গাড়ি লঞ্চ হবে। এনগেজেটে এক রিপোর্টে জানানো হয়েছে গ্রাহক ছাড়া অন্য কোন ব্যাক্তি এই গাড়ি আনলক করার সম্ভাবনা খুবই কম। হুন্ডেই জানিয়েছে ৫০,০০০ বারে একবার ভুল করতে পারে এই সিস্টেম। এছাড়াও চিনে বাইডুর ভয়েস রিকগনিশান টেকনোলজি সহ বাজারে আসছে হুন্ডেই সান্তা ফে। এই গাড়িতে প্রিও-ইনস্টলড থাকবে ওয়্যারলেজ মোবাইল চার্জার।

এর আগেও একাধিক গাড়িতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার ব্যবহার হয়েছিল। তবে এই প্রথম গাড়ির দরজার হ্যান্ডেলে এই টেকনোলজি ব্যবহার হবে। এছাড়াও এই গাড়িতে 'চিনের গুগল’ নামে ক্ষ্যাত বাইডুর ভয়েস রিকগনিশান সিস্টেম আর মোবাইল ওয়্যারলেস চার্সার থাকছে। এখনও যা খবর আপাতত শুধুমাত্র চিনেই এই গাড়ি লঞ্চ করবে হুন্ডেই। তবে ভবিষ্যতে অন্য কোন গাড়ির হাত ধরে ভারতে আসতে পারে এই গাড়ি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Hyundai has showcased a car that will allow drivers to unlock and start the vehicle by simply using their fingerprints.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X