স্কাইপ লাইটের বিশেষ ফিচার্সে মিলছে আধার ভেরিফিকেশনের সুবিধা

By: Sabyasachi Chakraborty

ফেব্রুয়ারিতেই স্কাইপ লাইট অ্যাপ লঞ্চ করেছিল মাইক্রোসফট। এর মধ্য ছোট্ট আর ফাস্ট অ্যাপস ভারতীয় বাজারে আর দুটি নেই। কিন্তু সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, অ্যাপটি লঞ্চ করার সময় সংস্থার তরফে জানানো হয়েছিল, খুব শিগগিরই এরমধ্যে দিয়ে আধার ভেরিফিকেশনের বিষয়টিও করা যাবে।

স্কাইপ লাইটের বিশেষ ফিচার্সে মিলছে আধার ভেরিফিকেশনের সুবিধা

এখন প্রায় মাস চারেক পর সংস্থার তরফে জানানো হয়েছে, এ দেশে এই বিশেষ পরিষেবা মিলছে। গত ৫ জুলাই, বুধবার থেকেই স্কাইপ লাইটের আপডেটের ভার্সানে মিলছে এই নয়া ফিচার্স।

যাই হোক, আপনি নিশ্চয়ই জানেন আধার হল বিশ্বের সব থেকে বড় ন্যাশনাল আইডেন্টিফিকেশন প্রজেক্টগুলির মধ্যে একটি। সরকারের সঙ্গে যোগাযোগের এখন সবথেকে গুরুত্বপূর্ণ মাধ্যমই হল আধার। ব্যবসার ক্ষেত্রেও এই পরিষেবা জরুরি হয়ে পড়েছে। বিশেষ করে এরমধ্যে দিয়ে জালিয়াতির বিষয়গুলিও অনেকটা আটকানো যাচ্ছে বলে দাবি সংশ্লিষ্ট মহলের। দেশের জনগনের বায়োমেট্রিক আর ডেমোগ্রাফিক ডেটা নিয়ে ১২ ডিজিট ইউনিক নম্বরই হল আধার।

স্কাইপ লাইটের বিশেষ ফিচার্সে মিলছে আধার ভেরিফিকেশনের সুবিধা

স্কাইপ লাইটের লেটেস্ট ভার্সানে অনলাইনেই ইউজারদের পরিচয় নিশ্চিত করা যাবে আধারের মাধ্যমে। স্বাভাবিক ভাবেই এবার কথাবার্তা আরও বেশি নিরাপদ, নিশ্চিত। ধরা যাক, যদি কোনও স্কাইপ লাইট ইউজার, কোনও সরকারি আধিকারিক বা বিজনেস ক্লায়েন্টের সঙ্গে কথা বলতে চান, তাহলে আধার ব্যবহার করে দু তরফেই পরিচয় সম্পর্কে নিশ্চিত হওয়ার রাস্তা খোলা থাকছে। জালিয়াতদের হাত থেকে রেহাই পাওয়ার সেরা উপায় দিচ্ছে স্কাইপ লাইট।

স্কাইপ লাইটের বিশেষ ফিচার্সে মিলছে আধার ভেরিফিকেশনের সুবিধা

আসলে আধার সংযুক্তিকরণ করা ইউজাররা নিজেদের ভিডিও কলের সময় এখন আরও সহজে চেনাতে পারবেন। ইউজারদের আধার নম্বর এন্টার করতে বলা হবে। Unique Identification Authority of India (UIDAI)-র তরফে ডেটা বেস চেক হওয়ার পর উল্টো দিকের মানুষটিও সেটি দেখতে পাবেন।

সংস্থার দাবি, স্কাইপ লাইটের লেটেস্ট ভার্সান কাছে থাকলে, উল্টো দিকের মানুষটির থেকেও আধার ভেরিফিকেশন করিয়ে নিতে পারেন। সেই আইডেন্টিটি কনফার্মেশনের জন্য ইউজারকে, "Verify Aadhaar identity", অপশনটি ক্লিক করতে হবে। তার ১২ ডিজিটের আধার নম্বরটি চেয়ে বসাতে হবে। তারপর নিশ্চিত হওয়ার জন্য ওয়ান টাইম পাসওয়ার্ড পেয়ে যাবেন। এসএমএস-এর মাধ্যমেই তা চলে আসবে আপনার মোবাইলে। ওই তথ্য পরীক্ষা করার পর যিনি ইউজার তিনিও তার পরিচয় উল্টো দিকের মানুষটির কাছে খোলসা করতে পারবেন একই ভাবে।

এছাড়াও সংস্থার তরফে আরও বলা হয়েছে, এত সব কিছুর মধ্যেই স্কাইপ লাইটের আগের ভিডিও এক্সপেরিয়েন্সে কোনও খামতি হয়নি। দু জনের মধ্যে কথাবার্তা শেষ হওয়ার পর দু জনেই দেখতে পাবেন, আপনাদের কথাবার্তার মধ্যেই আধার কার্ড ভেরিফিকেশনটি হয়ে গিয়েছে। স্কাইপ কারওর আধার কার্ডের তথ্য হাতিয়ে নেয় না বলে দাবি সংস্থার। তাদের দাবি, আপনার ব্যক্তিগত কথা, ভিডিও হোক বা অডিও, যথেষ্ট নিরাপদ ও গোপন। ব্যক্তিগত তথ্যের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।



Read more about:
English summary
Skype Lite is the fastest and smallest app to date built for the Indian market.
Please Wait while comments are loading...

Social Counting