মানুষ ছেড়ে এবার গরুর অন্য তৈরী হল ফিটনেস ট্র্যাকার

|

এতদিন টেক কোম্পানিগুলি শুধুমাত্র মানুষের ফিটনেস মাপার জন্য যন্ত্র তৈরী করেছে। এবার বাজারে এল গরুর ফিটনেস মাপার যন্ত্র আজ্ঞেঁ হ্যাঁ, সুদুর অস্ট্রেলিয়ায় কিছু বিজ্ঞানী এবার গরুর ফিটনেস ট্র্যাকার বানিয়ে ফেলেছেন। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে স্মার্টওয়াচ থেকে আমরা নিজের শরীরের যে ধরনের তথ্য পেয়ে থাকি এই ফিটিনেস ট্র্যাকারের মাধ্যমে গরুর শরীর থেকে একই ধরনের তথ্য পাওয়া যাবে।

মানুষ ছেড়ে এবার গরুর অন্য তৈরী হল ফিটনেস ট্র্যাকার

 

কমনওয়েলথ সাইন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশান এই ডিভাইসটি তৈরী করেছেন। গরুর কানে এই ডিভাইস লাগিয়ে দিতে হবে। প্রধাণত গরু কোথায় রয়েছে সেই তথ্য সহজেই মালিকের কাছে পৌঁছে দেবে এই ডিভাইসটি।

লোকেশান ট্র্যাকিং ছাড়াও গরুর ফিটনেস ট্র্যাকারে রয়েছে একটি অ্যাক্সেলেরোমিটার। এর ফলে গরু সারাদিন কত নড়াচড়া করেছে তা জানা যাবে। “স্মার্টওয়াচে যে ধরনের তথ্য পাওয়া যায় এই ডিভাইসেও একই ধরনের তথ্য পাওয়া যাবে। এই ডিভাইসের মাধ্যমে চাষীরা তাদের গরু কোথায় রয়েছে তা জানতে পারবেন। এর সাথেই গরু কর নড়াচড়া করছে তাও জানা যাবে এই ডিভাইসে। কোন গরু হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সরাসরি গরুর লোকেশানের জানান দেবে এই ডিভাইস।” জানানো হয়েছে সংস্থার ওয়েবসাইটে।

গরুর জীবনের থেকে বেশিদিন চলবে এই কানের ট্যাগ। ভবিষ্যতে একাধিক ভেরিয়েন্টে বাজারে আসতে পারে এই ডিভাইস। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে ভবিষ্যতে আরও হালকা ও ছোট কিন্তু দীর্ঘমেয়াদী ট্যাক তৈরী করা হবে। ভবিষ্যতের ট্যাকে থাকবে পারে গরুর শরীরের তাপমাত্রা মাপার সেন্সার। এর ফলে গরুর শরীর খারাপ হলে তা আগে থেকে জানতে পারবেন চাষীরা।

আপাতত শুধুমাত্র অস্ট্রেলিয়াতেই এই ডিভাইস বিক্রি হবে নাকি বিশ্বের অন্য প্রান্তেও এই ডিভাইস ছড়িয়ে পড়বে তা জানা যায়নি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
ome scientists in Australia have developed a new fitness tracker for cows.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X