এয়ারটেলের এই উদ্যোগ কতটা চাপে ফেলবে জিওকে?

|

ভারতের টেলিকম বাজারে জিও প্রবেশের পর থেকে বাজারের সব নিয়ম বদলে গিয়েছে। জিওর কম দামে ডাটার সাথেই আনলিমিটেড কল অন্য সব টেলিকম অপারেটারদের প্ল্যানকে নতুন করে সাজাতে বাধ্য করেছিল। নতুন এই পদ্ধতিতে জিওর গ্রাহক প্রতি গড় আয় বাড়লেও চাপে পড়েছে ভোডাফোন ও এয়ারটেলের মতো প্রতিযোগিরা। ভারতে 4G বাজারে দখল আরও জোরদার করতে এবার কম দামে VoLTE স্মার্টফোন লঞ্চের পরিকল্পনা করছে এয়ারটেল।

এয়ারটেলের এই উদ্যোগ কতটা চাপে ফেলবে জিওকে?

 

নতুন এই উদ্যোগে কোম্পানির ১৫ কোটি 2G গ্রাহক 4G নেটওয়ার্কে চলে আসবে। সম্প্রতি ফাইলানশিয়াল এক্সপ্রেসে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে একাধিক ফোন প্রস্তুতকারী সংস্থা ইতিমধ্যেই এই বিষয়ে এয়ারটেলের সাথে কথা বলা শুরু করেছে।

এই মুহুর্তে জিও একমাত্র কোম্পানি যাঁরা সম্পূর্ণ 4G সার্ভিস দেয়। ইতিমধ্যেই ভারতে জিওর দুটি 4G ফিচারফোন হট কেকের মতো বিক্রি হচ্ছে। তবে নতুন 4G ফোন কম দামে বিক্রির পরিকল্পনা করছে না এয়ারটেল। বরং নতুন এই ফোন কিনলে গ্রাহকদের ক্যাশব্যাক অফার দেবে গুরুগ্রেমের কোম্পানিটি। যা নতুন ফোনের দাম কমিয়ে দেবে।

বাজারে ইতিমধ্যেই কম দামে জিওর দুটি ফিচারফোন বিক্রি হলেও ফিচারফোন লঞ্চের কোন পরিকল্পনা নেই এয়ারটেলের। পরিবর্তে অ্যানড্রয়েড স্মার্টফোন লঞ্চ করবে কোম্পানি।

এয়ারটেল সুত্রে জানা গিয়েছে নতুন 4G এয়ারটেল স্মার্টফোনের দাম হবে ২,০০০ টাকা থেকে ২,৫০০ টাকার মধ্যে। এর উপরে গ্রাহকরা ১,০০০ টাকা ক্যাশব্যাক পাবেন। এর ফলে ফোনের দামে কিছুটা রেহাই পাবেন গ্রাহকরা।

এই মুহুর্তে এয়ারটেল নেটওয়ার্কে মোট গ্রাহকের ৩০ শতাংশ VoLTE ব্যবহার করেন। আগামী এক বছরে এই সংখ্যাকে ৫০ শতাংশ করার পরিকল্পনা করেছে কোম্পানি। নতুন এই উদ্যোগ আগামী ৪ বছরে 2G ও 3G নেটওয়ার্ক সম্পূর্ণ বন্ধ করে দিতে সাহায্য করবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
The move will enable migrate Airtel's over 150 million 2G subscribers to 4G network and use that free 900 MHz band spectrum for high-speed 4G services.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X