জিও ও এয়ারটেল সিম কেনার নতুন পদ্ধতি জেনে নিন

|

সম্প্রতি ঐতিহাসিক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে মোবাইল নম্বরের সাথে আধার লিঙ্ক আবশ্যিক নয়। এর পরেই নড়েচড়ে বসেছে টেলিকম দপ্তর। সম্প্রতি টেলিকম দপ্তরের পক্ষ থেকে সব নেটওয়ার্ক কোম্পনিগুলিকে ৫ নভেম্বরের মধ্যে এই সমস্যার সমাধান খোঁজার নির্জেশ দেওয়া হয়েছিল। এবার জিও, ভোডাফোন ও এয়ারটেল 'বিকপ্ল KYC’ নিয়ে এসেছে।

 
জিও ও এয়ারটেল সিম কেনার নতুন পদ্ধতি জেনে নিন

ইতিমধ্যেই নতুন KYC পদ্ধতিতে সিম বিক্রি শুরু করেছে ভোডাফোন আইডিয়া, জিও, ও এয়ারটেল। “দেশব্যাপী নতুন KYC পদ্ধতি চালু হয়েছে। ইতিমধ্যেই দেশের বৃহত্তর টেলিকম অপারেটার হিসাবে ভোডাফোন আইডিয়া দেশব্যাপী এই পদ্ধতিতে সিম বিক্রি শুরু করেছে।” বলে এই বিবৃতিতে জানিয়েছে টেলিকম কোম্পানিটি।

পিছিয়ে নেই জিও। ইতিমধ্যুএই একাধিক সার্কেলে নতুন উপায়ে সিম বিক্রি করছে মুকেশ আম্বানির কোম্পানি। নতুন উপায়ে কোন কাগজ ছাড়াই সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে KYC করা যাবে। এর জন্য প্রয়োজন হবে একটি সরকারী আইডি। তবে প্যান কার্ড ব্যাবহার করে সিম কার্ড কেনা যাবে না। এছাড়াও সিম বিক্রির সময় বিক্রেতা নিজের ফোন থেকে আপনার একটি ছবি তুলবেন।

এয়ারটেল জানিয়েছে ইতিমধ্যেই দিল্লি, উত্তরপ্রদেশ (পূর্ব) ও উত্তপ্রদেশ (পশ্চিম) সার্কেলে নতুন KYC পদ্ধতি শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই এই তিন সার্কেলে নতুন পদ্ধতিতে সিম কার্ড বিক্রি করছে এয়ারটেল। শিঘ্রই সারা দেশে নতুন এই পদ্ধতি শুরু হবে বলে জানিয়েছে গুরুগ্রামের কোম্পানিটি।

টেলিকম দপ্তর জানিয়েছে আধার কার্ড ছাড়াও ড্রাইভার লাইসেন্স, পাসপোর্ট ও ভোটার আইডি ব্যবহার করে সিম কার্ড তোলা যাবে। সিম কার্ড বিক্রেতা আপনার আই কার্ড স্ক্যান করবেন। রেজিস্ট্রেশানের সময় কোম্পানির নিজস্ব অ্যাপ থেকে সিম কার্ড বিক্রেতা আপনার একটি ছবি তুলবেন। গোটা প্রক্রিয়া ডিজিটালি হবে। এর ফলে জলদি গ্রাহকের সইম কার্ড অ্যাক্টিভেট হয়ে যাবে।

Best Mobiles in India

Read more about:
English summary
Airtel, Reliance Jio roll out alternate digital KYC process after SC verdict on Aadhaar

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X