ব্যবসা শুরু করতে কী পরিকল্পনা করছে আমাজন ও ফ্লিপকার্ট?

By Gizbot Bureau
|

আপাতত ৩ মে পর্যন্ত লকডাউন বাড়িয়েছে কেন্দ্র। যদিও ২০ এপ্রিল থেকে দেশের বিভিন্ন অঞ্চলে লকডাউনের নিয়ম শিথিল করার ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। সবকিছু ঠিক থাকলে আগামী মাস (মে) থেকেই ই-কমার্স পরিষেবা শুরু হতে পারে। সম্প্রতি ইকনমিক টাইমসে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে মে থেকেই ব্যবসা শুরু করতে পারে দেশের দুই বৃহত্তম ই-কমার্স কোম্পানি আমাজন ও ফ্লিপকার্ট। ব্যবসা শুরু করতে কী পরিকল্পনা করছে এই দুই কোম্পানি? দেখে নিন।

ব্যবসা শুরু করতে কী পরিকল্পনা করছে আমাজন ও ফ্লিপকার্ট?

 

বিভিন্ন ব্র্যান্ডকে ইতিমধ্যেই স্টক বাড়ানোর কথা জানিয়ে দেওয়া হয়েছে। অনেকদিন পরিষেবা বন্ধ থাকার কারণে শুরুতেই চাহিদা আকাশছোঁয়া হবে। সেই চাহিদা সামাল দিতেই স্টক বাড়ানো কথা বলা হয়েছে।

ইতিমধ্যেই ই-কমার্স ডেলিভারির উপর বিধি-নিষেধ তুলে নিয়েছে উড়িষ্যা সরকার। শীঘ্রই অন্য রাজ্যও একই ধরনের সিদ্ধান্ত নিতে পারে।

লকডাউন শেষ হলেই বিক্রি বাড়ার আশা করছে বিভিন্ন ব্র্যান্ড। বিগত কয়েক সপ্তাহে বিক্রিপাটা বন্ধ থাকার কারণেই লকডাউন শেষ হলে চাহিদা বাড়তে পারে।

ইতিমধ্যেই এসি, ফ্রিজ, স্মার্টফোন, ল্যাপটপ সার্চ শুরু করেছে গ্রাহকরা। পরিষেবা বন্ধ থাকলেও লকডাউন শেষ হলেই অর্ডার দেওয়ার জন্য গ্রাহক নিয়মিত ওয়েবসাইটে সার্চ করছেন।

লকডাউন শেষ হলে চাহিদা তুঙ্গে থাকার কারণে প্রোডাক্টে খুব বেশি ছাড় পাওয়া যাবে না। বেশ কয়েক মাস অনলাইনে বড় সেল না হলেও এখনই কোন সেলের পরিকল্পনা করছে না কোম্পানিগুলি।

ই-কমার্স পরিষেবা শুরুর সবথেকে বড় অন্তরায় সাপ্লাই চেনে সমস্যা। অমদানি বন্ধ থাকায় গুদামগুলি খালি পড়ে রয়েছে। ফলে হঠাৎ চাহিদা বেড়ে গেলে গটা ব্যবস্থা ভেঙে পড়তে পারে। এই জন্য সাপ্লাই চেন ঠিক করার দিকে নজর দিতে হবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Amazon, Flipkart Sale May Begin Soon; Consumers May Benefit

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X