ঘোষনা হল iPhone X-এর, এটাই কি এই মুহুর্তের সেরা স্মার্টফোন?

By: Satyaki Bhattacharyya

২০১৭ সালে ১০ বছর পুর্ণ হল iPhone-এর। আর iPhone-এর দশম বার্ষিকীতে কোম্পানি লঞ্চ করল iPhone X। গতকাল ক্যালিফোর্নিয়ায় অ্যাপেল পার্কে স্টিভ জোবস থিয়েটারে iPhone X-এর লঞ্চ করে অ্যাপেল।

ঘোষনা হল iPhone X-এর, এটাই কি এই মুহুর্তের সেরা স্মার্টফোন?

কোম্পানির মতে দশ বছর আগে iPhone যেমন স্মার্টফোনের ইতিহাস বদলে দিয়েছিল তেমনি নতুন iPhone X বদলে দেবে আগামি ১০ বছরে স্মার্টফোনের ভবিষ্যত। iPhone X এর চলিত নাম আইফোন টেন-এ আছে গ্লাস, স্টেইনলেস স্টিল, যা তৈরী হয়েছে সার্জিকাল গ্রেড অ্যালুমিনিয়াম দিয়ে। এই ফোনের সবথেকে বড় চমক ফোনের সুপার রেটিনা ডিসপ্লে, যেটি একটি OLED প্যানেল।

ডিসপ্লে
   

ডিসপ্লে

iPhone X-এই অ্যাপেল প্রথম OLED ডিসপ্লে প্যানেল ব্যাবহার করল। ডিসপ্লে সাইজ ৫.৮ ইঞ্চি। ফোনের রেসোলিউশান ২৪৩৬X১১২৫ পিক্সেলস যার পিক্সেল ডেন্সিটি ৪৫৮ppi। এজ-টু-এজ এই ডিসপ্লের কালার স্পষ্টতা অন্য যেকোন iPhone-এর থেকে ভালো। স্ক্রিনের উপর ট্যাপ করলেই চালু হয়ে যাবে ফোন। iPhone X-এর সুপার রেটিনা ডিসপ্লেতে আছে ট্রু টন ডিসপ্লে টেকনোলজি আর থ্রিডি টাচ।

হার্ডওয়ার
   

হার্ডওয়ার

নতুন কাস্টম ডিজাইন A11 বায়োনিক চিপে আছে আধুনিক সব আর্কিটেকচার। ফলে এটি এখন যেকোন স্মার্টফোনের সবথেকে পাওয়ারফুল প্রসেসা র। পাওয়ারফুল প্রসেসারের সাথসাথেই নতুন এই iPhone-এ পাওয়া যাবে সবথেকে বেশি ব্যাটারি ব্যাকআপ।

নতুন A11 বায়োনিক চিপে চারটি কোর আছে যেগুলি সবকটি একসাথে কাজ করতে সক্ষম এবং এর প্রসেসিং পাওয়ার iPhone 7-এর থেকে ২৫% বেশি। নতুন এই A11 বায়োনিক চিপ আগের A10 চিপের থেকে ৭০% ফাস্ট। iPhone 7-এর থেকে ৩০% ফাস্ট iPhone 8-এর GPU । এর ফলে নতুন iPhone এ গেমিং এক্সপেরিয়েন্স আরও ভালো হবে।

ক্যামেরা
   

ক্যামেরা

iPhone X-এ আছে ১২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা। একটি f/1.8 ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা অপরটি f/2.4 টেলিফটো ক্যামেরা। ক্যামেরার সাথেই আছে কোয়াড ট্রু-টোন ফ্ল্যাশ। রিয়ার ক্যামেরা দুটি ফোনের পিছনে একটির উপরে আর একটি রয়েছে। iPhone X-এর ডুয়াল ক্যামেরায় আছে "পোট্রেট লাইটিং" ফিচার। এর মাধ্যমে আপনি পোট্রেট ছবির লাইট অ্যাডজাস্ট করতে পারবেন আপনার ক্যামেরা অ্যাপের মধ্যে থেকেই।

এই ক্যামেরার সাহেয্যে অ্যাগমেন্টেড রিয়েলিটি ও মোশান ট্র্যাকিং করা সম্ভব। এটি প্রথম iPhone যেখানে অ্যাগমেন্টেড রিয়েলিটি সাপোর্ট রয়েছে। এর ফলে ভবিষ্যতে গেমিং এক্সপিরিয়েন্স আমুল বদলে যাবে iPhone ইউজারদের।

প্রতীক্ষার অবসান, লঞ্চ হল iPhone 8 আর iPhone 8 Plus, দেখে নিন দুটি ফোনের সব খুঁটিনাটি

ফেস আইডি
   

ফেস আইডি

গিজবোট আগেই এক প্রতিবেদনে আপনাদের জানিয়েছিল iPhone X- এ থাকবে না কোন হোম বাটন। সেই কথাই সত্যি হল। আপনার ফোনের স্ক্রিনে উপরে সোয়াইপ করলে চলে যাবেন হোম স্ক্রিনে। সাইডে একটি বাটন প্রেস করলে অ্যাকটিভেট হবে সিরি।

কিন্তু নতুন iPhone X-এ নেই টাচ আইডি। এর পরিবর্তে এসেছে যুগান্তকারী ফেস আইডি টেকনলজি। এর মাধ্যমে আপনি আপনার ফোনের দিকে তাকালেই আনলক হয়ে যাবে আপনার ফোন। ফোনের সামনের দিকে ইনফ্রারেড ক্যামেরার মাধ্যমে এই প্রযুক্তি এনেছে অ্যাপেল। ফলে অন্ধকারেও আনলক করা যাবে iPhone X।

আপনার হেয়ার স্টাইল বা মেকআপ বদলে গেলেও বা আপনি যদি দাঁড়ি রাখেন বা কেটে ফেলেন তাও ফেস আইডি দিয়ে আনলক করতে পারবেন iPhone X। কোন ফটো বা মুখোশ ব্যাবহার করে আনলক করা যাবেনা iPhone X। আপনি অন্যদিকে তাকিয়ে থাকলেও আনলক হবে না iPhone X। আপনি ফোনের দিকে দৃষ্টি দিলে তবেই আনলক হবে নতুন এই iPhone X।

অ্যানিমোজি
   

অ্যানিমোজি

নতুন আইফোন টেন-এ রয়েছে মজাদার নতুন অ্যানিমোজি ফিচার। আপনার নিজের মুখের অভিব্যক্তি ব্যাবহার করে আপনি তৈরী করতে পারবেন নিজের ইমোজি। ট্রু ডেপ্ত ক্যামেরার মাধ্যমে সম্ভব হয়েছে এই ফিচার। আপনি নিজের মুখে যে রিয়াকশান দেবেন iPhone X সেটিকে লাইভ ট্র্যাক করে ইমোজি বানিয়ে দেবে। নতুন এই মজাদার উপায়ে বন্ধু ও প্রিয়জনের সাথে কথা বলা আরও আকর্ষনীয় হয়ে উঠবে।

ব্যাটারি
   

ব্যাটারি

কোম্পানি জানিয়েছে iPhone 7 এর থেকে দুই ঘন্টা বেশি চলবে iPhone X-এর ব্যাটারি। নতুন এই ফোন এবার সাপোর্ট করবে ওয়ারলেস চার্জিং। এছাড়াও এয়ারপাওয়ার চার্জার দিয়ে একসাথে তিনটি ডিভাইস ওয়ারলেস চার্জিং করা যাবে।

কত দাম?
   

কত দাম?

64GB ও 256GB দুটি ভেরিয়েন্টে পাওয়া যাবে iPhone X। দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। প্রি-অর্ডার শুরু হবে ২৭ অক্টোবর থেকে। ফোনের বিক্রি শুরু ৩ নভেম্বর।



Read more about:
English summary
Apple iPhone X with Super Retina Display, dual cameras, A11 Bionic chipset, and other interesting features has been announced.
Please Wait while comments are loading...

Social Counting