৩৮৫ কোটি টাকায় ফ্রিচার্জ সংস্থা অধিগ্রহণ করল অ্যাক্সিস ব্যাঙ্ক

By: Sabyasachi Chakraborty

দেশের তৃতীয় সর্ববৃহৎ বেসরকারি ব্যাঙ্ক অ্যাক্সিস, এবার জ্যাসপার ইনফোটেক প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তিতে। সংস্থার শাখা ফ্রিচার্জ পেমেন্ট টেকনোলজিস প্রাইভেট লিমিটেড এবং অ্যাক্সিলিস্ট সলিউশনস প্রাইভেট লিমিটেডের ১০০ শতাংশ শেয়ার ৩৮৫ কোটি টাকায় কিনে নিয়েছে অ্যাক্সিস ব্যাঙ্ক। ডিজিটাল পেমেন্ট বিজনেসের ক্ষেত্রে এই দুই সংস্থা মিলে "FreeCharge" ব্র্যান্ড নেমেই পরিচিত ছিল। সেই ফ্রি চার্জ এখন অ্যাক্সিসের হাতে।

৩৮৫ কোটি টাকায় ফ্রিচার্জ সংস্থা অধিগ্রহণ করল অ্যাক্সিস ব্যাঙ্ক

এখনও এই হস্তান্তরের বিষয়ে রেগুলেটরি অ্যাপ্রুভালের দরকার। চলতি বছরের সেপ্টেম্বরের শেষের দিকে এই ঝামেলা মিটে যাবে।

আপাতত ব্যাঙ্কে কি পেমেন্টের সবরকম সুবিধা রয়েছে। মোবাইল ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ফোরেক্স কার্ড বা ইউপিআই পেমেন্টস, অ্যাক্সিসে সবরকম সুবিধাই রয়েছে। এখন ডিজিটালি আরও আপগ্রেড হতে চাইছে অ্যাক্সিস। সে কারণেই এখন তারা দ্বিতীয় বৃহত্তম মার্চেন্ট নেটওয়ার্ক। ৪ লক্ষ ৩৩ হাজারেরও বেশি পিওএস (point of sale) রয়েছে অ্যাক্সিসের। এছাড়াও স্যামসাং পে, কোচি মেট্রো আর বিএমটিসি-র সঙ্গেও গাঁটছড়া বেঁধেছে অ্যাক্সিস।

অ্যাক্সিস ব্যাঙ্কের সিইও শিখা শর্মা বলেন, ফিনান্সিয়াল সার্ভিসের ডিজিটাইলাইজেশনকে আরও গুরুত্ব দিতে চাইছে অ্যাক্সিস ব্যাঙ্ক। সে কারণেই ফ্রিচার্জের অধিগ্রহণ। দেশে মোবাইল নির্ভর তরুণদের সংখ্যা বাড়ছে। সে কারণে ফ্রিচার্জের সঙ্গে যোগ হওয়া। ফ্রিচার্জ সেই আশা পূরণ করবে।

স্ন্যাপডিলের কো ফাউন্ডার ও সিইও কুনাল বেহল জানান, ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে অ্যাক্সিস-ফ্রিচার্জের এই যোগ হওয়া বড়সড় প্রভাব ফেলবে। তার মতে এটা উইন উইন ডিল। স্ন্যাপডিলও তাদের ই কমার্সের ব্যবসায় এর থেকে লাভ ওঠাতে পারবে। কারণ দেশে অ্যাক্সিসই এখন ই বিজনেসের ক্ষেত্রে ক্রমশ ইনোভেটিভ হয়ে উঠছে।

এখনও পর্যন্ত ফ্রিচার্জের প্রায় ৫০ মিলিয়ন রেজিস্টার্ড ইউজার রয়েছে। ২ লক্ষেরও বেশি মার্চেন্ট। ইউজারদের ৭৫ শতাংশেরও বেশির বয়স তিরিশ বছরের নীচে। অ্যাক্টিভ ইউজার ৮৫ শতাংশ। আর এদেরমধ্যে সবাই মোবাইল ফোন থেকেই যাবতীয় কেনাকাটি করে।

ডিজিটাল ডিস্ট্রিবিউশন আর ফিনান্সিয়াল প্রোডাক্টের ক্ষেত্রে বড়সড় পদক্ষেপ অ্যাক্সিস ব্যাঙ্কের। গোটা প্রক্রিয়াটাই ভীষণ কাস্টমার ফ্রেন্ডলি। ফলে যাঁরা ডিজিটাল ট্রান্স্যাকশনে আগ্রহী, তাদের জন্য অ্যাক্সিস ব্যাঙ্কের এই নয়া অধিগ্রহণ বেশ ইন্টারেস্টিং। বর্তমান গ্রাহকরাও লাভ ওঠাতে পারবেন এর থেকে। অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে টারা লেনদেন এবার আরও সহজ ও আরও দ্রুত হতে চলেছে বলেই দাবি করা হচ্ছে সংস্থার তরফে।

Read more about:
English summary
Freecharge claims to be having 50 million registered wallet users and over 2,00,000 merchants.
Please Wait while comments are loading...

Social Counting