এক ছবিতে হ্যাক হয়ে যেতে পারে আপনার স্মার্টফোন

By Gizbot Bureau
|

কম্পিউটারে যেমন .exe ফাইল ইনস্টল করা খুবই বিপজ্জনক কাজ ঠিক তেমনই অ্যানড্রয়েড ফোনে যে কোন .apk ফাইল ইনস্টল করলে নিজের অজান্তেই মোবাইল ফোনে ভাইরাস ডেকে আনবেন। বিশ্বস্ত ওয়েবসাইট থেকে এই ফাইল ডাউনলোড করলে কোন অসুবিধা হয় না। তবে ইন্টারনেটে যে কোন ওয়েব সাইটের .apk ফাইল নিঃসন্দেহে স্মার্টফোনের জন্য বেশ ক্ষতিকারক।

এক ছবিতে হ্যাক হয়ে যেতে পারে আপনার স্মার্টফোন

 

.apk ফাইল থেকে চাইলে দূরে থাকা সম্ভব। কিন্তু .png ফাইলে যে ভাইরাস থাকতে পারে তা কখনও ভেবেও দেখিনি আমরা। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে .png ফাইলের মাধ্যমে ভাইরাস অ্যাটাক হচ্ছে।

অ্যান্ড্রয়েড ডিভাইসকে সুরক্ষিত রাখতে প্রত্যেক মাসে নতুন আপডেট পাঠায় গুগল। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোনের সুরক্ষায় এক বিশাল গাফিলতি খুঁজে পাওয়া গিয়েছে। নতুন উপায়ে একটি PNG ছবি ব্যবহার করে ফোনের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে হ্যাকাররা।

সম্প্রতি প্রকাশিত এই গবেষণাপত্রে জানানো হয়েছে স্মার্ট ফোন অথবা ট্যাবলেটে .png ফাইল ব্যবহার করে এটা করছেন হ্যাকাররা। অ্যান্ড্রয়েড নুগাট, ওরিও ও পাই ভার্সানে এই অ্যাটাক করছে হ্যাকাররা।

রিপোর্টে জানানো হয়েছে খুব সহজেই একটি মাত্র .png ফাইল ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোন ও ট্যাবলেট এর সুরক্ষা ব্যবস্থা কে বুড়ো আঙ্গুল দেখানো যায়। তবে এই সমস্যার সমাধানে ইতিমধ্যেই গুগলের নিজস্ব পিক্সেল ফোন ও অ্যান্ড্রয়েড ওয়ান সিরিজের ফোন গুলিতে আপডেট পৌঁছেছে। অন্য যে কোন অ্যান্ড্রয়েড ডিভাইস এখনও এই সমস্যার সম্মুখীন হয়ে রয়েছে।

প্রধানত সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এই ধরনের ছবি গুলি ছড়াতে থাকে। এই ধরনের ছবি আমরা অনেক সময় না জেনে হোয়াৎসঅ্যাপ এ ফরওয়ার্ড করে থাকি। তাই যেকোনও পোস্ট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার আগে সঠিকভাবে সব তথ্য জেনে নেওয়া জরুরী। না হলে নিজের নিজের ও প্রিয়জনের স্মার্টফোনে অ্যাটাকে আপনার হাত থেকে যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
it has been discovered that an image file is enough to attack an Android mobile device.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X