ট্রাই এর ওয়েবসাইট ব্যবহার করে টিভি দেখার খরচ কমাবেন কীভাবে?

By Gizbot Bureau
|

গ্রাহকের টিভি দেখার অভিজ্ঞতা ভালোন করে তুলতে সম্প্রতি একের পর এক নতুন উপায় নিয়ে এসেছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। কিছু গ্রাহ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। আবার কিছু মানুষ ট্রাই এর নতুন নিয়মের সমালোচনা করেছেন। অনেকেই অভিযোগ করেছেন নতুন নিয়মে টিভি দেখার খবচ অনেকটাই বেড়ে গিয়েছে। কেবেল টিভি ও ডিটিএইচ গ্রাহকদের চ্যানেল পছন্দ করার জন্য নতুন টুল নিয়ে এসেছে ট্রাই। ট্রাই ওয়েবসাইট থেকে এই টুল ব্যবহার করা যাবে।

ট্রাই এর ওয়েবসাইট ব্যবহার করে টিভি দেখার খরচ কমাবেন কীভাবে?

 

ট্রাই ওয়েবসাইটে চ্যানেল সিলেক্টার পেজে যাওয়ার পরে 'গেট স্টার্টেড’ বাটন ক্লিক করুন। এখানে আপনার নাম, মোবাইল নম্বর, সার্ভিস প্রোভাইডার, আগে কত টাকা মাসিক বিল হতো এই ধরনের তথ্য দিতে হবে। তবে চাইলে এই তথ্য না দিয়েই ট্রাই এর এই পরিষেবা ব্যবহার করা যাবে। এবার কোন রাজ্য থেকে আপনি টিভি দেখছেন তা সিলেক্ট করতে হবে। এই তথ্যের উপর নির্ভর করে ট্রাই আপনাকে চ্যানেল সুপারিশ করবে। এছাড়াও আপনি এইচ ডি চ্যানেল দেখতে চান না এস ডি চ্যানেল দেখতে চান তা জানাতে হবে। পরের পেজে খবর, মিউজিক, ডিভোশান ইত্যাদি বিভাগের কোঙ্গুলি আপনি দেখতে চান তা জানাতে হবে। চাইলে তা সিলেক্ট না করে স্কিপ করতে পারেন।

এই সব কিছু সিলেক্ট করার পরে চ্যানেল সিলেক্টার ওপেন হবে। উপরে 'ফ্রি টু এয়ার’ ট্যাব সিলেক্ট করুন। এখানে আপনি বিভিন্ন চ্যানেল সিলেক্ট করতে পারবেন। এই মুহুর্তে ভারতে মোট ৫৫০ টা ফ্রি টু এয়ার চ্যানেল রয়েছে। এছাড়াও পে চ্যাল ট্যাব সিলেক্ট করে নিজের প্যাকে পেড চ্যানেল সিলেক্ট করতে পারবেন।এখানে আপনি নিজের পছন্দ করা ভাষার চ্যানেল এক জায়গায় দেখতে পাবেন।

চ্যানেল সিলেক্ট হয়ে গেলে চ্যানেল সিলেক্টারে অপ্টিমাইজ বাটন সিলেক্ট করুন। এখানে আপনি একই চ্যানেল একাধিকবার যোগ করে থাকলে তা মুছে দেবে ট্রাই। এর ফলে মাসিক টিভি দেখার খরচ অনেকটাই কমে যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Cable TV, DTH Users Can Optimise Their Monthly TV Bill Using Trai Channel Selector Tool

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X