সিএএস ২০১৮: অ্যাডভান্সড স্লিপ সেন্সর বাজারে আনল নোকিয়া

By: Sabyasachi Chakraborty

বাজারে নতুন নতুন স্মার্টফোন আনছে নোকিয়া। কিন্তু CES 2018-এ নোকিয়া স্লিপ প্রকাশ্যে আনল তারা। অ্যাডভান্সড সেন্সর। পার্সোনালাইজড স্লিপ অ্যানালিসিস করতে পারে এটি। IFTTT ইন্টিগ্রেশনের মধ্যে দিয়ে স্মার্ট হোম কন্ট্রোল করে এটি।

সিএএস ২০১৮: অ্যাডভান্সড স্লিপ সেন্সর বাজারে আনল নোকিয়া

এছাড়াও ইভেন্টে নোকিয়া তাদের Health Mate app, Alexa-ও বাজারে আনল। এটা একটা অ্যামাজনের ক্লাউড বেসড ভয়েস সার্ভিস। ঘুম থেকে ওজন, ডেটা থেকে শুরু করে নানান ইনফো থাকবে এতে। এছাড়াও নোকিয়া আরও জানিয়েছে, স্টিল এইচআর অ্যাক্টিভিটি ট্র্যাকিং ওয়াচের রোজ গোল্ড এডিশনও আনছে তারা।

নোকিয়ার ইভেন্টের মূল জায়গাগুলির দিকে নজর দেওয়া যাক। নোকিয়া স্লিপ হল ওয়াইফাই এনঅ্যাবেলড প্যাড। চাদরের নীচেই রাখা যাবে। এনভায়রনমেন্টাল কন্ট্রোল করবে IFTTT, ঘুমের প্যাটার্ন ধরে ফেলা যাবে এতে।

নতুন এই স্লিফ সেন্সরের ফিচার্স গুলি হল,

. স্লিপ সাইকেল অ্যানালিসিস, ঘুমের সময়, কতবার ঘুম ভাঙল তার হিসেব, হালকা, গভীর বা রেপিড আই মুভমেন্ট ফেজ কীরকম, নাক ডাকলে সেটিরও জানান দেবে।

. স্লিপ স্কোর। রাতের ঘুম কেমন হচ্ছে, তার হিসেব। কীকরে ভাল ঘুম হবে, তার হদিশ দেবে।

. আলো, উষ্ণতা সহ আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করবে নোকিয়া স্লিপ। যেমন এরমধ্যে দিয়ে ইউজাররা আলো কমাতে বা বাড়াতে পারবেন।

. Nokia Health Mate app-এর সঙ্গেও কাজ করে নোকিয়া স্লিপ। ফলে অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত ডেটাও মিলবে সহজে। এছাড়াও ডেটা হিস্ট্রি, পার্সোনালাইজড অ্যাডভাইস, কোচিং প্রোগ্রাম সহ নানান জিনিস রয়েছে।

নোকিয়ার ডিজিটাল হেল্থ বিজনেসের হেড রব লে ব্র্যাস ব্রাউন জানিয়েছেন, আমাদের লক্ষ্য বিশ্বকে স্বাস্থ্য সচেতন করে তোলা। আর সে কারণেই ঘুম যাতে ভাল হয়, সেই সম্পর্কে সচেতনতা বাড়ানো। ঘুম যাতে ভাল হয়, সেরকম সব ব্যবস্থা করে দেবে নোকিয়া স্লিপ।

শিঘ্রই ভারতে লঞ্চ হবে কোয়াড ক্যামেরা ফোন Gionee S11

নোকিয়া হেল্থ মেট অ্যাপে থাকছে Sleep Smarter Program। মিলবে নোকিয়া হেলথ মেট অ্যাপে। আট সপ্তাহের মধ্যে ইউজারদের ঘুমের রকম সকম ধরে ফেলবে এটি। বিশেষ করে ছুটি আর কাজের দিনে। Charlottesville Neurology and Sleep Medicine Clinic-এর ড. ক্রিস্টোফার উইন্টারের সাহায্যে এই স্লিপ প্রোগ্রাম তৈরি। আচার ব্যবহার পাল্টালে প্রত্যেকেই রাতে অন্তত বারো মিনিট নিজেদের ঘুম বাড়াতে পারবেন।

অ্যামাজনের ক্লাইড বেসড ভয়েস সার্ভিস অ্যালেক্সার সঙ্গে যুক্ত হয়ে গিয়েছে নোকিয়া হেলথ মেট অ্যাপ। অ্যালেক্সা এনঅ্যাবেলড ডিভাইসে অ্যালেক্সা স্কিলের মধ্যে দিয়ে ইউজাররা তাদের শরীর স্বাস্থ্য দেখভাল করাতে পারবেন ভয়েস মেসেজ দিয়েই। ঘুম, ওজন সহ নানা বিষয় শেয়ার করে অ্যালেক্সা।

অ্যালেক্সার আরও সুবিধা হচ্ছে পুরোনো ডেটা এতে একসেস করা যায়। উন্নতি হচ্ছে কি না, মিলিয়ে নেওয়া যায়। ২০১৮, ৮ জানুয়ারি বিটা বিগিনিং-এ মিলবে Nokia Health Mate app Alexa Skill

নোকিয়া স্লিপের সঙ্গে বেশ বড় একটা হেল্থ ইকোসিস্টেম রয়েছে। ২০১৮-র শুরু থেকেই ৬ হাজার ২৯৯ টাকায় মিলবে নোকিয়া স্লিপ। নোকিয়া ওয়েবসাইট, অ্যামাজনে মিলবে এটি।

Read more about:
English summary
Nokia has now introduced Nokia Sleep, an advanced sensor that seamlessly delivers personalized sleep analysis and offers smart home control through IFTTT integration.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়