২০২০ সাল এই চীনা অ্যাপগুলির কাছে দুঃস্বপ্ন হয়ে উঠেছিল

By Gizbot Bureau
|

২০২০ সালে কিছুই ভালো হয়নি। প্রায় সবার কাছেই এই সালটা দুঃস্বপ্ন ডেকে এনেছে। করোনাভাইরাস প্যান্ডেমিক থেকে গোটা বিশ্বের অর্থনীতি, ২০২০ সালে প্রায় গোটা বিশ্ব স্তব্ধ হয়ে গিয়েছিল। একই সময়ে সীমান্তে চিনের সঙ্গে তৈরি হয়েছিল যুদ্ধের পরিস্থিতি। এর পরেই ভারত সরকারের তরফ থেকে বিভিন্ন জনপ্রিয় চীনা অ্যাপ নিষিদ্ধ করা হয়।

 

২০২০ সাল এই চীনা অ্যাপগুলির কাছে দুঃস্বপ্ন হয়ে উঠেছিল


বিভিন্ন ধাপে এখনও পর্যন্ত মোট ২৬৭টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার। এক নজরে দেখেছেন এদের মধ্যে সব থেকে জনপ্রিয় ১০টি অ্যাপ।

টিকটক

নিঃসন্দেহে ভারতের সবথেকে জনপ্রিয় চিনা অ্যাপের নাম টিকটক। আর এই অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ার পরেই কোম্পানির কপালে ভাঁজ পরে। ১৫ সেকেন্ড ভিডিওর মাধ্যমে খুব সহজেই ভারতবাসীর আকর্ষণ পেয়েছিল অ্যাপটি।

পাবজি মোবাইল

অন্যতম জনপ্রিয় চিনা অ্যাপ পাবজি মোবাইল। জনপ্রিয় এই ব্যাটেল রয়্যাল গেমে আকৃষ্ট হয়েছিল সব বয়সের ছেলেমেয়েরা। যদিও ২০২০ সালে ভারতে এই গেম নিষিদ্ধ হয়েছে।

শেয়ার-ইট

চট জলদি ফাইল শেয়ার করে জনপ্রিয় হয়েছিল শেয়ার-ইট অ্যাপ। এই অ্যাপ ব্যবহার করে জলদি বড় ফাইল এক ডিভাইস থেকে অন্য ডিভাইসে ট্রান্সফার করা যেত।

আলি এক্সপ্রেস

ই-কমার্স দুনিয়ার অন্যতম জনপ্রিয় নাম আলি এক্সপ্রেস। ভারতে এই অ্যাপের বিপুল জনপ্রিয়তা ছিল যদিও ২০২০ সালে নিষিদ্ধ হয়েছে আলি এক্সপ্রেস।

শেইন

এটিও জনপ্রিয় ই-কমার্স অ্যাপ। বিশেষত রূপসজ্জার প্রোডাক্ট বিক্রি করে এই অ্যাপ জনপ্রিয়তা পেয়েছিল। ভারতে এই অ্যাপের বিশাল পরিমাণ গ্রাহক ছিল।

ক্লাব ফ্যাকট্রি

এছাড়াও ই-কমার্স দুনিয়ায় ভারতে জনপ্রিয়তা পেয়েছিল ক্লাব ফ্যাকট্রি। কম দামে ব্র্যান্ডেড প্রোডাক্ট বিক্রি করে এই অ্যাপ গ্রাহকের মন জিতেছিল। যদিও পরে ভারতে নিষিদ্ধ হয় ক্লাব ফ্যাকট্রি।

ক্যাম স্ক্যানার

মোবাইলে ডকুমেন্ট স্ক্যান করার সবথেকে জনপ্রিয় অ্যাপ ছিল ক্যাম স্ক্যানার। মোবাইলের ক্যামেরা ব্যবহার করে খুব সহজেই যে কোন কাগজ স্ক্যান করা যেত।

ইউসি ব্রাউজার

প্রায় ৫০ কোটি ডাউনলোডের এই ব্রাউজার চলতি বছরে ভারতে নিষিদ্ধ হয়েছে। অনেক দিন ধরেই এই ব্রাউজারের বিরুদ্ধে চিনের সরকারের কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্য পাচারের অভিযোগ উঠছিল।

হেলো

ফেসবুককে ঘায়েল করতে এই অ্যাপ ডিজাইন করা হয়েছিল। যদিও খুব কম সময়ের মধ্যেই তা ভারতে নিষিদ্ধ হয়ে গেল।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
How 2020 Became A Nightmare For These Major Chinese Apps

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X