এখনও পর্যন্ত রিলায়েন্স জিও-র সাফল্য আর ভবিষ্যৎ পরিকল্পনা

By: Sabyasachi Chakraborty

টেলিকম সংস্থাগুলিকে ধাক্কা খেওয়ার ক্ষেত্রে জিও-র নাম এখন সবার আগে। সেই কীর্তি আরেকবারও জিও করে ফেলেছে ইতিমধ্যেই। বার্ষিক সাধারণ বৈঠকে ফ্রি-তে জিও ফোন আনার কথা ঘোষণা করে টেলিকম সংস্থাগুলির কপালে ভাঁজ ফেলেছে জিও।

এখনও পর্যন্ত রিলায়েন্স জিও-র সাফল্য আর ভবিষ্যৎ পরিকল্পনা

দশ মাস মাত্র বয়স জিও। আর এরমধ্যেই অনেক কিছু করে ফেলেছে সে। বৈঠকে সে দিকগুলিকেই তুলে ধরা হয়েছে। ভবিষ্যতে আর কী কী কাণ্ড করতে চলেছে জিও, বলা হয়েছে তাও। তারই কিছু নেওয়া যাক।

এখনও পর্যন্ত রিলায়েন্স জিও-র সাফল্য আর ভবিষ্যৎ পরিকল্পনা

এখনও পর্যন্ত জিও-র সাফল্য

১) ১৭০ দিনে ১০০ মিলিয়ন গ্রাহক। অর্থাৎ রোজ, প্রতি সেকেন্ডে ৭ জন করে গ্রাহক! টেনে টেলিকম ইতিহাসে রেকর্ড গড়ে ফেলেছে জিও। এখন ১২৫ মিলিয়নেরও বেশি জিও-র গ্রাহক।

২) জিও-র গ্রাহকরা রোজ, টানা ২৫০ কোটি মিনিটেরও বেশি ভয়েস আর ভিডিও কল করে থাকে।

৩) জিও লঞ্চ করার ৬ মাসের মধ্যে ভারতের ডেটা ব্যবহারের পরিমাণ, প্রতিমাসে ২০ কোটি জিবি থেকে বেড়ে ১২০ কোটি জিবি হয়ে গিয়েছে।

৪) সবচেয়ে বেশি ফ্রি টু পেইড মাইগ্রেশনের ক্ষেত্রেও ইতিহাস গড়েছে সংস্থাটি। বেশিরভাগ জিও-র গ্রাহকরা জিও প্রাইমে চলে গিয়েছেন। এখন ১০০ মিলিয়নের বেশি সাবস্ক্রাইবার জিও প্রাইম ব্যবহার করেন।

৫) জিও এখন সবথেকে বড় মোবাইল ভিডিও নেটওয়ার্ক। ১২৫ কোটি ডেটা ব্যবহার হয় এক্ষেত্রে।

৬) জিও-ই একমাত্র অপারেটর যার গোটা দেশজুড়ে রয়েছে এলটিই নেটওয়ার্ক। রয়েছে ৮০০ মেগাহার্ৎজ, ১৮০০ মেগাহার্ৎজ, ২৩০০ মেগাহার্ৎজ ব্যান্ডস।

৭) চলতি বছরের মে মাসেও ফাস্টেস্ট নেটওয়ার্ক হিসেবে উঠে এসেছে জিও-র নাম। সম্প্রতি দেশের টেলিকম রেগুলেটরি অথরিটি তাদের স্পিড টেস্ট ডেটা প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, ২০১৭-র মে মাসে, জিও-র গড়ে ডাউনলোড স্পিড মোটামুটি ১৮.৮০৯ এমবিপিএস।

৮) ইন্ডিয়া কা স্মার্টফোন নামে জিও ফোন লঞ্চ করে ফেলেছে সংস্থাটি।

৯) জিও ফোন গ্রাহকরা পাবেন জিরো কস্টে। ডিপোজিট হিসেবে রাখতে হবে দেড় হাজার টাকা। তিন বছর পর তা রিফান্ড করা হবে। দেশের ৭০ তম স্বাধীনতা দিবসে, ১৫ অগাস্ট থেকে মিলবে এই ফোন।

এখনও পর্যন্ত রিলায়েন্স জিও-র সাফল্য আর ভবিষ্যৎ পরিকল্পনা

জিও-র ভবিষ্যৎ পরিকল্পনা

১) কিছু জায়গার ক্ষেত্রে সংস্থাটি ফাইবার টু দ্য হোম বা FTTH-এর পরিকল্পনা করছে। এই ধরণের বিটা ট্রায়াল সামনের কয়েকমাসে আরও বাড়বে।

২) আগত মাসে জিও-র নেটওয়ার্ক প্রায় প্রত্যেকটি শহর, গ্রামে থাকবে। দেশের ৯৯ শতাংশ জনগন থাকবে এর আওতায়।

৩) ২০২১ সালের মধ্যে সংস্থার টার্গেট ৫০ শতাংশ রেভিনিউ মার্কেট শেয়ারের।

যদিও এই লক্ষ্যমাত্রা খুব একটা যে সহজ তা নয়। কারণ অন্যান্য সংস্থাগুলি ছেড়ে যেমন কথা বলবে না, তেমনি গ্রাহকদের চার্জ কত হচ্ছে, সেটিও মাথায় রাখতে হবে।



English summary
The company has broken all records by adding 100 million customers in 170 days i.e 7 per second every day. Today, Jio has over 125 million customers
Please Wait while comments are loading...

Social Counting