India

আজকাল স্মার্টফোনের ব্যাটারি খোলা যায় না কেন?

By Gizbot Bureau
|

আইফোনে প্রথম নন রিমুভেবল ব্যাটারি ব্যবহার শুরু হয়েছিল। অর্থাৎ গ্রাহক চাইলেন এই ফোনের ব্যাটারি খুলতে পারবেন না। এর পরে ধীরে ধীরে স্টাইলিশ ফোনের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গেই সব কোম্পানিই অ্যাপেলের পথে হাঁটতে শুরু করে। ২০১০ সাল পর্যন্ত প্রায় সব ফোনের ব্যাটারি বদল করা যেত। কিন্তু এর পরে ধীরে ধীরে এই সুবিধা চলে যেতে লাগল।

 
আজকাল স্মার্টফোনের ব্যাটারি খোলা যায় না কেন?

নন রিমুভেবল ব্যাটারির সুবিধা কী?

গ্রাহকের সুরক্ষা

ব্যাটারিতে পাতলা ইলেকট্রোলাইড থাকে যা ক্যাথোড ও অ্যানোড ইলেকট্রোডকে পৃথক করে। এইভাবে ব্যাটারিতে শক্তি সঞ্চয় হয়। শর্ট সার্কিটের কারণে ইলেকট্রোডে বেশি তাপ উৎপন্ন হতে পারে। বেশি তাপ উৎপন্ন হলে ব্যাটারিতে বিস্ফোরণ ঘটতে পারে।

এই দুর্ঘটনা এড়াতে রিমুভেবল ব্যাটারিতে একটি প্লাস্টিক কেস ব্যবহার করতে হয় বিশেষ করে এই ব্যাটারি যখন ফোনের সঙ্গে যুক্ত থাকে না তখন সুরক্ষা নিশ্চিত করতে এই ধাপ জরুরি।

ব্যাটারি প্রযুক্তিতে উন্নতি

আজকাল নতুন স্মার্টফোন এক চার্জে আগের থেকে অনেক বেশি সময় চলে। প্রায় সব ফোনেই লিথিয়াম আয়ন ও লিথিয়াম পলিমার ব্যাটারি দেখা যায়। এই প্রযুক্তি ব্যবহারের ফলেই এক চার্জে অনেক বেশি সময় চলে আধুনিক ফোনগুলি। এছাড়াও আধুনিক ডিসপ্লে ও চিপসেট চালাতেও কম ব্যাটারি প্রয়োজন হয়।

ব্যাটারির ক্ষমতা বেশি হওয়ার কারণে গ্রাহককে অতিরিক্ত ব্যাটারি সঙ্গে নিয়ে ঘুরতে হয় না। এছাড়াও আধুনিক ব্যাটার আগের থেকে অনেক বেশি গতিতে চার্জ হতে পারে।

আঘাত থেকে রক্ষা

আগের থেকে স্মার্টফোনের দাম অনেক বেড়েছে। এই কারণেই স্মার্টফোনকে সুরক্ষিত রাখার প্রয়োজন আগের থেকে বেড়েছে। অনেক ক্ষেত্রেই আজকাল স্মার্টফোনে ওয়াটার ও ডাস্ট রেসিস্ট্যান্ট সার্টিফিকেশন থাকছে। জলের তলায় গেলেও ফোনের ক্ষতি হচ্ছে না। এই সব সুরক্ষার জন্য প্রয়োজন হচ্ছে বিশেষ সিলিং। তাই রিমুভেবল ব্যাটারি ব্যবহার সম্ভব হচ্ছে না।

রিমুভেবল ব্যাটারির সুবিধা কী?

ব্যাটারি বদল

ফোনের চার্জ শেষ হয়ে গেলে যে কোন সময় অতিরিক্ত ব্যাটারি লাগিয়ে ফের ফোন ব্যবহার শুরু করা সম্ভব। আজকাল ফাস্ট চার্জিং প্রযুক্তি থাকলেও ১৫ মিনিটের আগে কোন ফোন সম্পূর্ণ চার্জ হয় না। কিন্তু রিমুভেবল ব্যাটারি থাকলে তৎক্ষণাৎ ফোনের ব্যাটারি ১০০ শতাংশ করা সম্ভব।

ব্যাটারি পরিবর্তন

ফোনের ব্যাটারি পুরনো হলে এখন তা সারাতে সার্ভিস সেন্টার অথবা নিকটবর্তী মেকানিকের কাছে যেতে হয়। কিন্তু রিমুভেবল ব্যাটারি থাকলে নতুন ব্যাটারি কিনে বাড়ি বসেই এই কাজ করা সম্ভব।

 

ফোন সারানো

রিমুভেবল ব্যাটারি থাকলে সেই ফোন সারানোর কাজ অনেক সহজ হয়। রিমুভেবল ব্যাটারির ক্ষেত্রে এই কাজ অনেক কঠিন।

গ্রাহক কী চায়?

বেশিরভাগ গ্রাহক নন রিমুভেবল ব্যাটারিতে সন্তুষ্ট। কিন্তু কিছু গ্রাহক আজকাল রিমুভেবল ব্যাটারি না থাকার জন্য অভিযোগ করেম। অনেকেই আইপি রেটিং পাওয়ার জন্য এই সুযোগ হাতছাড়া করতে দুঃখ প্রকাশ করেন না।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Explained: Non-Removeable Batteries, Its Features, And How It Affects Smartphone Sales

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X