ফেসবুকে থাকতে গেলেও লাগতে পারে আধার কার্ড!

Posted By: Sabyasachi Chakraborty

সোশ্যাল মিডিয়াতেও লাগতে পারে আধার কার্ড। অন্তত এমনই তত্ত্ব বাজারে জোরদার। ফেসবুকও জানিয়েছে, এই নিয়ে তারা ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে। তবে আধার কার্ড বাধ্যতামূলকের বিষয়টি এখনই নয়। বন্ধুবান্ধবদের ফেসবুকে চেনাশোনাটা আরেকটু সহজ করতে চাইছে বলে জানিয়েছে ফেসবুক।

ফেসবুকে থাকতে গেলেও লাগতে পারে আধার কার্ড!

সোশ্যাল মিডিয়ায় আধার কার্ডের বিষয়টি বাস্তবায়িত কবে হবে জানা নেই, তবে বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি এক রেডিট ইউজার একটি স্ক্রিনশট শেয়ার করেছেন। MySmartPrice-এর তরফেও বলা হয়েছে, নতুন ইউজারদের ফেসবুক বলছে, আধার কার্ডে যে নাম রয়েছে, সেই নামই ফেসবুকে দিতে হবে। এখনও এই বিষয়ে সত্যতা সামনে আসেনি। তবে মনে করা হচ্ছে ফেক প্রোফাইলের দৌরাত্ম থেকে মুক্তি দিতেই এরকম একটা ভাবনাচিন্তা শুরু করে থাকতে পারে ফেসবুক।

সাফারি ওয়েব ব্রাউজার এবং আইওএস ডিভাইস থেকে নতুন ফেসবুক অ্যাকাউন্ট খুলতে গেলেই এই নোটিফিকেশন আসছে বলে জানা গিয়েছে। আবার এটাও ঠিক, সবারই যে এমনটা আসছে তেমনটা নয়।

আমরাও যেমন Windows, Android, iOS কিংবা বিভিন্ন ওয়েবে নতুন প্রোফাইল ক্রিয়েট করার চেষ্টা করে দেখেছি, সেরকম কোনও কিছু কিন্তু মেলেনি।

সারপ্রাইজ ক্যাশব্যাক প্ল্যান আনল রিলায়েন্স জিও

ফেসবুকের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক করার কোনও খবরও কিন্তু এখনও পর্যন্ত নেই। তবে সামনের দিনে যে এমনটা হবে না, সেকথাও কিন্তু বলা যাচ্ছে না।

২০১১ সালে Aadhaar Developer Track conference-এ UIDAI Chairman নন্দন নিলেকানী বলেছিলেন, সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কেও আধার, ভেরিফিকেশনের একটা মাধ্যম হিসেবে কাজ করতে পারে। UID-র সার্টিফিকেট নিয়ে যে কোনও গ্রাহকই ভেরিফায়েড অ্যাকাউন্ট ক্রিয়েট করতে পারে।

সে কারণেই ফেসবুকের তরফে ওই একটা অফিশিয়াল কনফার্মেশনের অপেক্ষা মাত্র। আধার, ফেসবুকেও বাধ্যতামূলক হল বলে..

Read more about:
English summary
It looks like the Aadhaar verification has made its way to the social media as a recent report tips that Facebook could be testing Aadhaar integration by prompting new users to type the name as in the Aadhaar card. This might curb the menace of fake profiles and put an end to the growing online harassment.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়