ফেসবুক আসক্তি কাটানোর উপায় নিয়ে এল ফেসবুক

|

সোশ্যাল মিডিয়া আসক্তি এই প্রজম্নের এক বড় সমস্যা। এই কারনে মানসিক রোগে ভুগছেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন অতিরিক্ত সোশ্যাল মিডিয়া আসক্তি সমাজে বিভিন্ন সমস্যা সৃষ্টি করছে। সেই সময় ফেসবুকের আসক্তি কাটাতে উদ্যোগী হল স্বয়ং ফেসবুক। জুন মাসে প্রথম এই ফিচার সামনে আসার কথা থাকলেও অবশেষে ডিসেম্বরে সামনে এল এই ফিচার। সম্প্রতি 'ইওর টাইম অন ফেসবুক’ নামে একটি টুল লঞ্চ করেছে সোশ্যাল মিডিয়া জায়েন্ট। এই টুলের মাধ্যমে সারা দিনে মোট কত সময় ফেসবুকে কাটাচ্ছেন তা জানা যাবে। সারা জীবনে মোট কত সময় ফেসবুক করে নষ্ট করেছেন তার হিসাব পাওয়া যাবে নতুন এই টুল ব্যবহার করে।

ফেসবুক আসক্তি কাটানোর উপায় নিয়ে এল ফেসবুক

 

প্রত্যেক দিন ঠিক কত সময় ফেসবুক ব্যবহার করেছে বা সপ্তাহে মোট কত সময় বা দিনে গড়ে কত সময় ফেসবুকে ব্যবহার করেছেন তা জানা যাবে 'ইওর টাইম অন ফেসবুক’ টুল ব্যবহার করে।

এছাড়াও সারা দিনে কত সময় ফেসবুকে ব্যবহার করতে চান তা সেট করে রাখা যাবে। সেই সময় পেরিয়ে গেলে লগ আউট করার নোটিফিকেশান আসতে থাকবে ফেসবুকে। বিভিন্ন ডাক্তারদের সাথে আলোচনা করে এই টুল বানিয়েছে ফেসবুক। নতুন এই টুল গ্রাহককে ফেসবুক আসক্তি থেকে মিক্তির উপায় বাতলাবে।

স্মার্টফোন ও ডেস্কটপে কাজ করবে নতুন এই ফিচার। 'প্রাইভেসি সেটিংস’ এর মধ্যে 'ইওর টাইম অন ফেসবুক’ অপশান খুঁজে পাবেন।

ইতিমধ্যেই ডিজিটাল ওয়েলবিং টুল বানিয়েছে ফেসবুকের প্রতিযোগী গুগল। এই ফিচার ব্যবহার করে অ্যানড্রয়েড স্মার্টফোনে যে কোন অ্যাপ ব্যবহারের সময়সীমা বেঁধে রাখা যায়। এছাড়াও প্রত্যেক অ্যাপে সারা দিনে মোট কত সময় ব্যায় হয়েছে তা জানা যায় ডিজিটাল ওয়েলবিং টুল ব্যবহার করে। আপাতত শুধুমাত্র অ্যানড্রয়েড পাই অপারেটিং সিস্টেমে এই ফিচার ব্যবহার করা যায়।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Designed to help you manage your social networking, the dashboard reveals how many minutes you've spent on Facebook's app

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X