ফেসবুক মেসেঞ্জারে এবার 'সিক্রেট কনভারসেশন' পরিষেবার সুবিধা

By: Madhuraka Dasgupta

নতুন নতুন ফিচার্সের জন্য ইউজার্সদের কাছে দিন দিন আরও জনপ্রিয় হয়ে উঠছে ফেসবুক। ইউজার্সদের জন্য প্রায়ই নতুন নতুন পরিষেবা নিয়ে আসে এই সোশ্যাল মিডিয়া। আর এবার ফেসবুক মেসেঞ্জারে আরও নিশ্চিন্তে, নিরাপদে বা বলা ভালো আরও গোপনে আপনার মনের কথা বলতে পারবেন। কারণ এবার ফেসবুক মেসেঞ্জার নিয়ে এসেছে 'সিক্রেট কনভারসেশন' পরিষেবা, যা আপনার কথোপকথনের গোপনীয়তা আরও ভালোভাবে রক্ষা করবে।

ফেসবুক মেসেঞ্জারে এবার 'সিক্রেট কনভারসেশন' পরিষেবার সুবিধা

বেশকয়েকমাস ধরে পরীক্ষা-নিরীক্ষা চালানোর পর ইউজার্সদের জন্য এন্ড ট্যু এন্ড এনক্রিপশন পরিষেবার সুবিধা নিয়ে এসেছে এই সোশ্যাল মিডিয়া, যাকে 'সিক্রেট কনভারসেশন' পরিষেবাও বলা যায়। অ্যানড্রয়েড এবং iOS ফোনের গ্রাহকরা এই পরিষেবার সুবিধা নিতে পারেন।

আপনার গুগল পিক্সেল ফোন, সেটিংসের পরিবর্তনে হয়ে উঠুক আরও স্মার্ট

এর মাধ্যমে ইউজার্সরা মেসেঞ্জারে গোপনে কথোপকথন করতে পারবেন। সবথেকে গুরুত্বপূর্ণ হল এই পরিষেবার মাধ্যমে আপনার মেসেজগুলিকে আপনি 'সেল্ফ ডেস্ট্রাক্ট' মোডে সেট করে রাখতে পারবেন। এরফলে আপনার ফেসবুক মেসেঞ্জার থেকে নিজে থেকেই ডিলিট হয়ে যাবে গোপন কথোপকথন।

এই পরিষেবার মাধ্যমে ফেসবুক মেসেঞ্জারের কথোপকথন চূড়ান্তভাবে নিরাপদ থাকবে এবং যে কেউ অবাঞ্ছিতভাবে কারোর গোপন কথোপকথন দেখতে পারবেন না। কোনওভাবেই কারোর পক্ষেই সেই কথোপকথনের তথ্য খুঁজে বের করা সম্ভব হবে না।

এবার ১ ক্লিকেই হোয়াটসঅ্যাপে তৈরি হবে বন্ধুদের গ্রুপ

'সিক্রেট কনভারসেশন' পরিষেবাটি বাই ডিফল্ট অর্থাত নিজে থেকে মেসেঞ্জারে থাকে না, এটি ম্যানুয়ালি ওপেন করতে হয়। আপনার ফেসবুক মেসেঞ্জারের তথ্য তখন থেকেই গোপন থাকবে, যখন আপনি নিজে থেকে এই 'সিক্রেট কনভারসেশন' পরিষেবাটি অন করছেন।

তবে এখন শুধুমাত্র অ্যানড্রয়েড এবং iOS ফোনের মেসেঞ্জার অ্যাপেই এই 'সিক্রেট কনভারসেশন' পরিষেবার সুবিধা পাওয়া যাবে। কোনওরকম ফেসবুক চ্যাট www.facebook.com, m.facebook.com অথবা www.messenger.com-এ আপাতত এই পরিষেবার সুবিধা মিলবে না। শুধু তাই নয়, যে ডিভাইসে আপনি প্রথমে এই পরিষেবাটি তৈরি করবেন, পরবর্তীকালে শুধুমাত্র সেই ডিভাইসেই এই পরিষেবার সুবিধা পাওয়া যাবে। একইভাবে আপনি যাঁর সঙ্গে গোপন কথোপকথন করছেন, তিনিও তাঁর তৈরি করা সেই ডিভাইসেই আপনার সিক্রেট কনভারসেশনের মেসেজ ওপেন করতে পারবেন।

সিক্রেট কনভারসেশনে আপনি কী কী পাঠাতে পারবেন
   

সিক্রেট কনভারসেশনে আপনি কী কী পাঠাতে পারবেন

এই 'সিক্রেট কনভারসেশন' পরিষেবার বেশকিছু লিমিটেশনস রয়েছে। আপনি এর মাধ্যমে সবধরণের মেসেজ পাঠাতে পারবেন না। আসুন দেখে নেওয়া যাক, এই পরিষেবার মাধ্যমে আপনি কী কী জিনিস করতে পারবেন।

* মেসেজ

* ছবি

* স্টিকারস

 

 'সিক্রেট কনভারসেশন' পরিষেবায় আপনি নিম্নলিখিত জিনিসগুলি করতে পারবেন না
   

'সিক্রেট কনভারসেশন' পরিষেবায় আপনি নিম্নলিখিত জিনিসগুলি করতে পারবেন না

* গ্রুপ মেসেজ

* অ্যানিমেটেড GIFs

* ভিডিওস

* ভয়েস এবং ভিডিও কলিং

* মোবাইল পেমেন্ট

আসুন এবার দেখে নেওয়া যাক, কীভাবে এই পরিষেবা আপনি শুরু করবেন,

'সিক্রেট কনভারসেশন' অপশনে ক্লিক
   

'সিক্রেট কনভারসেশন' অপশনে ক্লিক

প্রথমেই আপনাকে ফেসবুক মেসেঞ্জার অ্যাপটি আপডেট করতে হবে। আপডেট হয়ে গেলে ফেসবুক মেসেঞ্জার অ্যাপটি ওপেন করে স্ক্রিনের ডানদিকে ওপরে 'কম্পোজ মেসেজ' আইকনে যেতে হবে।

এরফলে আপনার কন্টাক্ট লিস্টটি আপনাকে শো করবে এবং আবারও স্ক্রিনের ডানদিকে ওপরে 'সিক্রেট' শব্দটি দেখা যাবে। এতে ক্লিক করে আপনার কন্টাক্ট
লিস্ট থেকে সেই বন্ধুকে সিলেক্ট করুন, যাঁরসঙ্গে আপনি গোপনে কথোপকথন করতে চান।

এছাড়াও আপনার যদি অ্যানড্রয়েড ফোন থাকে তাহলে দেখবেন, তালা দেওয়া একটা ছোট্ট সুইচ আছে, যেটিতে আপনি ক্লিক করতে পারেন।

 

আপনার ফোনকেই করুন ডিফল্ট ডিভাইস
   

আপনার ফোনকেই করুন ডিফল্ট ডিভাইস

এরপর সেই অ্যাপটি আপনার কাছে জানতে চাইবে, এই 'সিক্রেট কনভারসেশন' পরিষেবার জন্য আপনার ফোনই ডিফল্ট ডিভাইস হবে কীনা। এর মানে হল,অন্য কোনও ফোন বা ট্যাবলেটে আপনার ফেসবুক অ্যাকাউন্ট লিঙ্ক থাকলেও সেখানে এই পরিষেবাটি আপনাকে শো করবে না। আপনার ফোনকেই বানিয়ে ফেলুন আপনার 'সিক্রেট কনভারসেশন'-এর ডিফল্ট ডিভাইস।

এবার শুরু করুন আপনার 'সিক্রেট কনভারসেশন'
   

এবার শুরু করুন আপনার 'সিক্রেট কনভারসেশন'

এবার আপনি আপনার বন্ধুদের মেসেজ পাঠাতে পারবেন। আপনার 'সিক্রেট কনভারসেশন' সম্পূর্ণ গোপন থাকবে। আপনি নিজেও সেটা বুঝতে পারবেন, কারণ এই 'সিক্রেট কনভারসেশন'-এর সময় আলাদা করে একটি উইন্ডো থাকবে, এবং সেই উইন্ডোর মেকওভারও হবে, যার রঙ হবে কালো।

এছাড়াও ফেসবুক আরও একটি অপশন দেবে এই পরিষেবায়। 'সিক্রেট কনভারসেশন' সক্রিয় থাকলে, যাঁরা গোপন কথোপকথন করছেন, তাঁদের কাছে একটি 'ডিভাইস কি' শো করবে। যার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে আপনার গোপন কথোপকথন সত্যিই গোপন আছে কীনা।

নতুন স্মার্টফোন শ্রেষ্ঠ অনলাইন হত্যা জন্য এখানে ক্লিক করুন

English summary
Now you can send secret conversations on Facebook Messenger that self-destruct.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়