Messenger Kids অ্যাপ পাকাপাকিভাবে ডিলিট করে দেওয়ার আবেদন ফেসবুককে

By: Satyaki Bhattacharyya

Messenger Kids অ্যাপটি বন্ধ করে দিয়েছে ফেসবুক। এই অ্যাপটি তৈরী ১৩ বছরের কম বয়সী শিশুদের জন্য। ১৩ বছরের কম বয়সী শিশুরা এই অ্যাপের মাধ্যমে করতে পারবে ভিডিও কলিং ও মেসেজিং। শিশুদের হাতে এইভাবে সোশাল মিডিয়াকে তুলে দেওয়ার জন্য অনেকেই কোম্পানির মালিক মার্ক জুকারবার্গের একহাত নিয়েছেন। ১০০ জনেরও বেশি শিশু বিশেষজ্ঞ প্রতিবাদ জানিয়েছেন এই অ্যাপের বিরুদ্ধে।

Messenger Kids অ্যাপ পাকাপাকিভাবে ডিলিট করে দেওয়ার আবেদন ফেসবুককে

ফেসবুকের প্রধানকে একটি ওপেন লেটারে জানানো হয়েছে, "ছোট শিশুরা এখনো সোশাল মিডিয়া ব্যাবহারের জন্য তৈরী নয়।" ওই শিশু বিশেষজ্ঞদের তরফে শিশুদের জন্য তৈরী এই অ্যাপটি বন্ধ করার আবেদন জানানো হয়েছে।

গোটা বিশ্ব যখন সোশাল মিডিয়ার বাড়বাড়ন্তে চিন্তিত তখন এইভাবে শিশুদের হাতে তা তুলে দেওয়া ভবিষ্যত প্রজন্মের জন্য বিপজ্জনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। শিশুরা স্কুলে যাওয়ার আগেই তাদের হাতে ফেসবুক তুলে দেওয়ার এই পদক্ষেপকে ধিক্কার জানিয়েছেন তাঁরা।

দত ডিসেম্বরে লঞ্চ হয়েছিল এই মেসেঞ্জার কিডস অ্যাপটি। ফেসবুকের মতে এই অ্যাপটি তারা তৈরী করেছিল শিশুদের বন্ধু-বান্ধব ও পরিবারের লোকের সাথে যোগাযোগ রাখার জন্য।

এছাড়াও ফেসবুক জানিয়েছিল তারা এই অ্যাপ থেকে ডাটা কালেক্ট করে তা মার্কেটিং -এর কাজে ব্যাবহার করবে না। যদিও বিশেষজ্ঞগ্রা জানাচ্ছেন এই অ্যাপের ফলে খুবই খারাপ প্রভাব পরবে পরিবার ও সমাজে। এছাড়াও অভিভাবকদের উপর চাপ পড়বে ফেসবুকে থাকার।

দেখামাত্রই কিনতে ইচ্ছে করবে এমন দুর্দান্ত সাতটি ট্রাভেল গেজেট

শিশুদের সোশাল মিডিয়ার থকে দূরে রখতে আবেদন জানিয়েছেন শিশু বিশেষজ্ঞরা। কিন্তু ফেসবুকের তরফে জনানো হয়েছে, "মেসেঞ্জার কিডসকে আরও ভালো করে তোলার জন্য আমরা নিরন্তর কাজ করে চলেছি। ফেসবুক কিডস -এ থাকবে না কোন বিজ্ঞাপন।"

ব্রিটিশ হেলথ সোসাইটির জেরেমি হান্ট সত ডিসেম্বরে সতর্ক করে বলেছিলেন, "ফেসবুক আমাকে জানিয়েছিল যে শিশুদের ফসবুক থেকে দূরে রাখতে সচেষ্ট থাকবে ফেসবুক। কিন্তু এখন তাদের জন্য এখন নতুন অ্যাপ বানাচ্ছে ফসবুক। ফেসবুকের কাছে আমার বিনম্র আবেদন শিশুদের থেকে দূরে থাকুন।"

Read more about:
English summary
More than 100 child health experts have urged Facebook's CEO Mark Zuckerberg to delete Messenger Kids app permanently.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়