এবার প্লে স্টোরে ডাউনলোদ করা যাবে Google Maps Go

By: Satyaki Bhattacharyya

গত সপ্তাহেই নিউ দিল্লিতে এক ইভেন্টে অ্যানড্রয়েড ওরিও (গো এডিশান) লঞ্চ করেছে গুগুল। যাঁরা এখনো জানেন না এই অ্যানড্রয়েড গো হল অ্যানড্রয়েড ওরিওর একটি লাইট ভার্সান। এই ফলে কম দামের এন্ট্রি লেভেল স্মার্টফোনেও চলবে লেটেস্ট অ্যানড্রয়েড। মাত্র 512MB থেকে 1GB RAM -এর ডিভাইসেও চলবে লেটেস্ট ওএস।

এবার প্লে স্টোরে ডাউনলোদ করা যাবে Google Maps Go

এছাড়াও গুগুল অনেকগুলি লাইট অ্যাপ (Gmail, Assistant, Files Go, and Maps) বাজারে এনেছে। এই ধরনের ডিবাইসে চালানোর জন্য এই অ্যাপগুলি লঞ্চ করেছে গুগুল। এখন পর্যন্ত শুধুমাত্র Files Go প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাচ্ছিল।

যদিও এবার ম্যাপের লাইট ভার্সান Google Maps Go ডাউনলোড করা যাবে প্লে স্টোর থেকে। গুগুল জানিয়েছে খুব শিঘ্রই গুগুল অ্যাসিস্ট্যান্ট ও Gmail এর লাইট ভার্সান চলে আসবে প্লে স্টোরে।

Android 4.1 বা তার বেশি যেকোন মডেলে চলবে নতুন এই Google Maps Go। 1GB বা তার RAM-এর ফোনেও ভালোভাবে চলবে এই অ্যাপ।

Google Map-এর এই লাইট ভার্সানটি তৈরী হয়েছে কম মেমোরির ফোনে চলার জন্য। এছাড়াও স্লো নেটওয়ার্কেও দিব্বি চলবে এই অ্যাপ। রিয়েল টাইম ট্রাফিক, নেভিগেশানের মতো সব গুরুত্বপুর্ণ ফিচার আছে এই অ্যাপে।

হ্যাশট্যাগে লেটেস্ট আপডেট ফলো করুন এবার ইনস্টাগ্রামেই

৭০টির বেশি ভাষায় ব্যাবহার করা যাবে এই অ্যাপ। ২০০ টি দেশের ম্যাপ দেখা যাবে এই অ্যাপে।

নিউ দিল্লির ইভেন্টে কোম্পানির তরফে জানানো হয়েছে নতুন স্মার্টফোন ব্যাবহারকারীদের কথা মাথায় রেখেই বানানো হয়েছে এই অ্যাপগুলি। বিশেষত ভারতের বাজারের কথা মাথায় রেখেই তৈরী হয়েছে নতুন এই লাইট ভার্সানের ওএস ও অ্যাপগুলি। যার মাধ্যমে কম দামের হার্ডওয়ারেও লেটেস্ট সফটওয়ার ব্যাবহার করতে পারবেন গ্রাহকরা।

Read more about:
English summary
Starting today, Android users can try out a new Google Maps Go app that's a lighter version of Google Maps.

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়