পিক্সেল স্মার্টফোন হ্যাক করতে পারলে ১০ কোটি টাকা পুরস্কার দেবে গুগল

By Gizbot Bureau
|

প্রায় সব কোম্পানি বিশ্বের তাবড় হ্যাকারদের নিজেদের সার্ভারের ভুল ধরিয়ে দিতে আহ্বান জানান। সুরক্ষার গাফিলতি খুঁজে দিতে পারলে মোটা অংকের পুরস্কার মেলে হ্যাকারদের। হার্ডওয়্যার ও সফটওয়্যার দুই ধরনের প্ল্যাটফর্মেই এই সুরক্ষায় গাফিলতি খোঁজার কাজ নিরন্তর চলতে থাকে। বেশিরভাগ কোম্পানি সুরক্ষায় গাফিলতি খুঁজে দিতে পারলে বড় পুরস্কার দেয় হ্যাকারদের। এবার পিক্সেল স্মার্টফোনের সুরক্ষা নিশ্চিত করতে বড় পুরস্কার ঘোষণা করল গুগল।

পিক্সেল স্মার্টফোন হ্যাক করতে পারলে ১০ কোটি টাকা পুরস্কার দেবে গুগল

 

সম্প্রতি এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, “আজ থেকে এই প্রোগ্রামের পুরস্কারের মূল্য অনেকটা বাড়ানো হচ্ছে। পিক্সেল ডিভাইসে টাইটান এম সিকিউরিটি চিপের সুরক্ষায় গাফিলতি ধরে দিতে পারলে এক মিলিয়ন মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে।”

প্রসঙ্গত সম্প্রতি লঞ্চ হওয়া সব পিক্সেল ডিভাইসে এন্টারপ্রাইজ লেভেল সিকিউরিটি চিপ ব্যবহার করেছে গুগল। নতুন এই চিনের নাম টাইটান এম। ডিভাইসে সেভ হওয়া গুরুত্বপূর্ণ ডেটা ও অপারেটিং সিস্টেমের ডেটা টাইটান এম চিপের মাধ্যমে এনক্রিপ্ট হয়ে সুরক্ষিত থাকে।

টাইটান এম চিপের সুরক্ষা নিয়ে কোম্পানি এতটাই আশাবাদী যে এই চিপের সুরক্ষায় গাফিলতি খুঁজে দিতে পারলে বড় পুরস্কার মূল্যের ঘোষণা করেছে গুগল।

২০১৫ সালে প্রথম বাগ বাউন্টি প্রোগ্রাম শুরু করেছিল গুগল। সম্প্রতি প্রকাশিত ব্লগে মার্কিন টেক কোম্পানিটি জানিয়েছে গত চার বছরে ১,৮০০ এর বেশি হ্যাকারকে সম্মানিত করেছে গুগল। শুধুমাত্র গত ১২ মাসে ১.৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি খরচ করেছে কোম্পানি।

বিশ্বব্যাপী বিভিন্ন হ্যাকার প্রতিনিয়ত বিভিন্ন জনপ্রিয় কোম্পানির সার্ভারে হ্যাকিং অ্যাটাক করতে থাকে। কোন সার্ভারে সুরক্ষায় গাফিলতি খুঁজে পেলে সেই হ্যাকারকে সুরক্ষায় গাফিলতি খুঁজে দেওয়ার জন্য পুরস্কৃত করে সেই কোম্পানি। বিশ্বব্যাপী এই ঘটনা 'বাগ বাউন্টি প্রোগ্রাম’ নামে পরিচিত।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Google Ready To Pay $1.5 Million To Hack Its Pixel Smartphone

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X