অ্যাপসের নানা রকম জানা যাবে ইনস্টল না করেই, আসছে গুগলের নতুন ট্রাই নাও বাটন

By: Sabyasachi Chakraborty

অ্যাপ মার্কেটপ্লেস-প্লে স্টোরে বড়সড় রদবদল করতে চলেছে গুগল। এখন অ্যাপ কী, কীরকম সেইসব দেখতে হলে মোবাইলে ইনস্টল করার দরকার নেই। তার আগেই ঘেঁটে দেখা যেতে পারে সেই অ্যাপ।

অ্যাপসের নানা রকম জানা যাবে ইনস্টল না করেই, আসছে গুগলের নতুন ট্রাই নাও

গত বছর গুগলের I/O developer conference-এ প্রথম "Android Instant Apps"-এ নতুন ফিচার জনসমক্ষে আনা হয়। নেটিভ অ্যাপ্লিকেশনসের সঙ্গে মোবাইল ওয়ার্ল্ডকে আরও কাছাকাছি এনে ফেলেছে গুগল।

আর এই ঘনিষ্টতা বাড়াচ্ছে প্লে স্টোরে নতুন ট্রাই নাও অপশন। এর জেরে নির্দিষ্ট কিছু অ্যাপের কিছু অংশ গ্রাহকের অ্যান্ড্রয়েড ডিভাইসে চলে যাবে।

ফলে ডাউনলোড বা ইনস্টলেশন প্রসেস ছাড়াই ওই অ্যাপ সম্পর্কে একটা ধারণা পেতে পারেন গ্রাহকরা। স্বাভাবিক ভাবেই মোবাইল ডেটা খরচের ঝক্কি থেকে রেহাই। তবে এখনও পর্যন্ত প্লে স্টোরে এই ট্রাই নাও ফিচার পুরোপুরি জাঁকিয়ে বসেনি। ট্রাই নাও-এর আন্ডারে যে সব অ্যাপ চলে এসেছে, সেগুলিতে নজর রাখতে নীচের লিঙ্কে ক্লিক করুন।

১০ কোটিরও বেশি ডাউনলোড! মোবাইল অ্যাপ হিসেবে রেকর্ড ফ্লিপকার্টের

ইনস্ট্যান্ট অ্যাপ লঞ্চ করা যাবে ইউআরএল ট্যাপ করেই। অন্যান্য অ্যাপের মতো ডাউনলোড করার দরকার নেই। এরজন্য অ্যাপ ডেভেলপারদের একটু অতিরিক্ত খাটতে হবে। অ্যাপের কিছু অংশ পার্টিশন করে, কয়েক সেকেন্ডের মধ্যে যাতে তা রান করতে পারে সে ব্যবস্থা করতে হবে। গুগল I/O 2017-এ এই ব্যাকএন্ড টেকনোলজি সম্প্রতি দেওয়া হয়েছে।

গুগল প্লে স্টোরে আরও কিছু পরিবর্তন এসেছে। এডিটরস চয়েস সেকশন রাখা হচ্ছে। ১৭টি দেশে যা লাইভ হবে। গেম ট্রেলার আর স্ক্রিনশটের জন্য আলাদা হোম আনা হচ্ছে। পেড আর আপকামিং গেমসের জন্য প্রিমিয়াম ও নিউ সেকশন রাখা হবে।

আপাতত ট্রাই নাও-এর আন্ডারে রয়েছে কিছু সংখ্যক অ্যাপ। কিন্তু আরও সংখ্যাটা বাড়ানো হবে। ফলে এখন মোবাইলের জায়গা আর ডেটা খরচ করার ঝক্কি থাকবে না। আগেভাগেই গ্রাহকরা দেখে নিতে পারবেন অ্যাপটি আদৌ তার কাজে লাগবে কি না। আরও ইনফোর জন্য নজর রাখুন গিজবোটে।



Read more about:
English summary
Google’s new ‘Try now’ button will allow you to check apps without installing
Please Wait while comments are loading...

Social Counting