গোটা দেশে ওয়াই-ফাই লঞ্চের পরিকল্পনা করছে কেন্দ্র

By Gizbot Bureau
|

খুব শিঘ্রই যে কোন যায়গায় নিজের ডেটা প্ল্যান ব্যবহার করে পাবলিক হটস্পট ব্যবহার করতে পারবেন আপনি। যে কোন নেটওয়ার্ক ব্যবহার করে এই ওয়া-ফাই ব্যবহার করতে পারবেন। চলার পথে এবার মোবাইল ডেটার পরিবর্তে আপনার কানেক্টিভিটির ভরসা হতে চলেছে। গোটা বিশ্বে প্রথম এই মডেল নিয়ে আসার পরিকল্পনা করছে কেন্দ্র।

গোটা দেশে ওয়াই-ফাই লঞ্চের পরিকল্পনা করছে কেন্দ্র

 

সধারনত পাবলিক ওয়াইফাই একটি নির্দিষ্ট সময় পর্যন্ত বিনামূল্যে ব্যবহার করা যায়। এছাড়াও এয়ারপোর্ট, রেল স্টেশন, রেস্টূরেন্ট, হোটেলের মতো সীমীত জায়গার এই ধরনের ওয়াই-ফাই পাওয়া যায়। এবার স্থানীয় বাজারম বাস্ত স্টপ, রাস্তার পাশে চায়ের দোকান, পাবলিক বিল্ডিং -এও এই ধরনের হটস্পট হাজির হতে চলেছে।

এই জন্য টেলিকম দপ্তর বিভিন্ন ওয়াই-ফাই ব্যবহার করার সুযোগ করে দিচ্ছে। টেলিকম দপ্তর ও বিভিন্ন কোম্পানি একসাথে এক ওয়াই-ফাই দিয়ে গোটা দেশকে বাঁধতে চলেছে।

ভারত ওয়াই ফাই এর অধীনে সাবস্ক্রাইবার যে কোন টেলিকম কোম্পানির ডেটা প্ল্যান ব্যবহার করে পাবলিক ওয়াই ফাই ব্যবহার করতে পারবেন। এর জন্য প্রত্যেকবার নতুন ওয়াইফাই প্ল্যান কেনার প্রয়োজন হবে না। একটি মাত্র পেমেন্ট প্ল্যাটফর্ম ব্যবহার করে সব কোম্পানির পেমেন্ট করা যাবে।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকেই দেশে ডিজিটাল বিপ্লবের আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর জন্য গোটা দেশে ইন্টারনেট কানেক্টিভিটি আবশ্যক। এই কারনেই ধীরে ধীরে গোটা দেশে কানেক্টিভিটি পাঠিয়ে দেওয়ার পরিকাঠামো তৈরী শুরু করেছিল কেন্দ্র। এছাড়াও ডিজিটাল পেমেন্টের জোড় দিয়েছে কেন্দ্র। সম্প্রতি সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ডিজিটাল পেমেন্টকে জনপ্রিয় করার জন্য একগুচ্ছ পদক্ষেপের ঘোষনা করেছিলেন। এবার গোটা দেশকে ওয়াই-ফাই দিয়ে যুক্ত করার জন্য আসছে ভারত ওয়াই ফাই।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Govt Of India Plans to Go Big On Wi-Fi

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X