৪৬ দিনে ৩০ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ

By Gizbot Bureau
|

সম্প্রতি প্রায় ৩০ লক্ষ ভারতীয় অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে এই কাজ করেছে জনপ্রিয় মেসেজিং কোম্পানিটি। মঙ্গলবার প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য প্রকাশ্যে এনেছে মার্কিন কোম্পানিটি। রিপোর্টে হোয়াটসঅ্যাপ জানিয়েছে মোট ৩০ লক্ষ ২৭ হাজার ভারতীয় অ্যাকাউন্ট এই সময়ের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও অন্যান্য অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে এই অ্যাকাউন্টগুলিকে চিহ্নিত করে নিষিদ্ধ করা হয়েছে বলে কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে। এর মধ্যে বেশিরভাগ অ্যাকাউন্ট থেকেই স্প্যাম মেসেজ পাঠানো হতো বলে জানিয়েছে মেসেজিং কোম্পানিটি।

 
৪৬ দিনে ৩০ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ

ভারতীয় অ্যাকাউন্ট কীভাবে চিনতে পারে হোয়াটসঅ্যাপ?

যে সব নম্বরের আগে +৯১ থাকে সেই সব নম্বরগুলিকে ভারতীয় অ্যাকাউন্ট হিসাবে চিহ্নিত করে হোয়াটসঅ্যাপ।

কেন নিষিদ্ধ হল এই অ্যাকাউন্টগুলি?

কোম্পানি জানিয়েছে এই সময়ের মধ্যে মোট ৫৯৪টি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ১৩৭ টি অ্যাকাউন্ট সংক্রান্ত, ৩১৬টি অ্যাকাউন্ট নিষিদ্ধ করার আবেদন জানিয়ে, ৪৫ টি অন্যান্য সাপোর্ট, ৬৪টি প্রোডাক্ট সাপোর্ট ও ৩২ টি সুরক্ষা সংক্রান্ত অভিযোগ।

অ্যাকাউন্ট অ্যাকশনড কী?

মোট ৭৪টি অ্যাকাউন্টের বিরুদ্ধে অ্যাকশন নিয়েছে হোয়াটসঅ্যাপ। অর্থাৎ গ্রাহকের অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা হয়েছে। এর মধ্যে কিছু অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। কিছু ক্ষেত্রে ভুল কারণে অ্যাকাউন্ট নিষিদ্ধ হওয়ার কারণে তা তুলে নেওয়া হয়েছে। কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে যে সব অ্যাকাউন্ট থেকে কোম্পানির নিয়ম ভঙ্গ করা হয়নি সেই সব অ্যাকাউন্ট থেকে ব্যান তুলে নেওয়া হয়েছে।

কোন অ্যাকাউন্ট ব্যান হবে কীভাবে ঠিক হয়?

যে সব অ্যাকাউন্ট থেকে স্প্যামিং করা হয় সেই সব অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ। এছাড়াও প্রোফাইল ফটো, প্রুপ ফটো ও অন্যান্য আনএনক্রিপটেড ডেটা ব্যবস্থা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


কেন এই নম্বর প্রকাশ্যে আনছে হোয়াটসঅ্যাপ?

২৬ মে দেশে নতুন তথ্যপ্রযুক্তি আইন প্রকাশ্যে এসেছিল। সেই আইনে যে সন ডিজিটাল প্ল্যাটফর্মে 50 লক্ষের বেশি গ্রাহক রয়েছে সেই সব প্ল্যাটফর্মকে প্রতি মাসে অভিযোগের রিপোর্ট জমা দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। এছাড়াও এই আইন অনুযায়ী সেই অভিযোগের ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে হবে। আর সেই কারণেই এবার এই তথ্য প্রকাশ করছে হোয়াটসঅ্যাপ।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Here's why WhatsApp bans 3 million Indian accounts

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X