পিছিয়ে যেতে পারে ৫জি পরিষেবা, কেন?

By Gizbot Bureau
|

সম্প্রতি সব মার্কিন কোম্পানি হুয়াওয়েই এর সাথে ব্যবসা বধ করে দিয়েছিল। ট্রাম্প সরকারের নির্দেশে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছিল মার্কিন কোম্পানিগুলি। সেই কারনে বিশ্বব্যাপী ৫জি পরিষেবা শুরু হতে দেরি হতে পারে।

পিছিয়ে যেতে পারে ৫জি পরিষেবা, কেন?

 

বিভিন্ন কনফারেন্সে গিয়ে বিভিন্ন কোম্পানির কর্মী ও গবেষকদের মধ্যে নতুন প্রযুক্তি নিয়ে আলাপচারিতা এক অত্যন্ত সাধারন বিষন। কিন্তু বিভিন্ন মার্কিন কোম্পানির কর্মী ও গবেষকদের এই ধরনের সম্মেলনে হুয়াওয়েই কর্মীদের সাথে কথা না বলার পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বব্যাপী অন্যতম বড় ৫জি নেটওয়ার্ক যন্ত্রাংশ প্রস্তুতকারী সস্নগার নাম হুয়াওয়েই। তার সাথে চিপ প্রস্তুতকারী কোম্পানি ইনটেল, কোয়ালকমের মতো কর্মীদের কথা বলা বন্ধ হওয়ার ফলে নতুন প্রযুক্তি সামনে আসতে আরও দেরি হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় ৫জি স্ট্যান্ডার্ড সম্মেলনে অনেক বিজ্ঞানী জানিয়েছেন এই 'ট্রেড ওয়ার’ এর ফলে নতুন প্রযুক্তি সামনে আসতে আরও বেশি সময় লেগে যাবে। ইউরোপের এক কোম্পানির কর্মী মার্কিন কোম্পানিগুলির এই নির্দেশে অবাক হয়েছেন। এর ফলে এই সম্মেলনগুলিতে যা যার মতো চেয়ারে বসে থাকবেন। বিজ্ঞানীদের মধ্যে আলালচারিতা এইভাবে বন্ধ হয়ে গেলে তা ভবিষ্যতের প্রযুক্তির জন্য খারাপ খবর নিয়ে আসতে পারে।

তবে একাধিক ছোট কোম্পানির কর্মীরা জানিয়েছেন তাদের কাছে এই ধরনের কোন নির্দেশ পৌঁছায়নি। নেটওয়ার্ক যন্ত্রাংশ প্রযতুতকারী দুনিয়ায় বিশ্বব্যাপী এক উজ্জ্বল নাম হুয়াওয়েই। সেই সম্মেলনে হুয়াওয়েই এর সাথে এইভাবে দুরত্ব বজায় রেখে চলা ভবিশ্যতে বিশ্বব্যাপী ৫জি নেটওয়ার্ক শুরু করতে জটিলতা সৃষ্টি করতে পারে।

অনেক দিন ধরেই বিশ্বব্যাপী পরীক্ষামুলকভারে ৫জি পরিষেবা শুরু হয়েছে। আপাতত মার্কিন যুক্ত্রেয়াষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় নতুন প্রজন্মের নেটওয়ার্ক শুরু হবে। পরে ধীরে ধীরে বিশ্বব্যাপী ছড়িয়ে পরবে ৫জি।

Most Read Articles
Best Mobiles in India

English summary
Huawei Ban: Here's Why It Might Delay 5G Rollout Globally

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X