দুর্দান্ত ব্যাটারি ব্যাক আপ, লঞ্চ হল আই বলের কম্পবুক মার্ভেল সিক্স

By: Sabyasachi Chakraborty

কম্পবুক ল্যাপটপের নতুন সংস্করণ আনল আইবল। ফিটনেস আর আভিজাত্যের অসাধারণ মেলবন্ধনে আই বলের এই নতুন ল্যাপটপ, আই বল কম্প বুক মার্ভেল ৬। যাঁরা নতুন চাকরিতে ঢুকেছেন, বা মাঝারি মাপের এগজিকিউটিভ, তাঁদের কাজকর্মের জন্য এমনতর ল্যাপটপ আদর্শ বলে দাবি সংস্থার।

দুর্দান্ত ব্যাটারি ব্যাক আপ, লঞ্চ হল আই বলের কম্পবুক মার্ভেল সিক্স

নতুন এই প্রডাক্ট বাজারে আনতে গিয়ে আইবলের সিইও এবং ডিরেক্টর সন্দীপ পরসরামপুরিয়া বলেছিলেন, আইবল কম্পবুক মার্ভেলের এই ধরণের নতুন প্রডাক্ট বাজারে আনতে পেরে তাঁরা নিজেরাও বেশ খুশি।

সবচেয়ে ভালো ভাবে যদি কোনও ল্যাপটপ ব্যবহার করতে চান, মার্ভেল রয়েছে তার জন্য। তাই যে কোনও সংস্থাই তাদের কর্মচারীদের জন্য মার্ভেলের ল্যাপটপকেই গুরুত্ব দেবে। আসলে তারাও তো টাকা দিয়ে সবচেয়ে ভাল জিনিসটাকেই কাজে লাগাতে চাইবেন। নীচু বা মাঝারি স্তরের এগজিকিউটিভদের জন্য আইবলের ল্যাপটপ ও ডেস্কটপ বেস্ট বলে দাবি করেছেন সংস্থার সিইও।

এই দাবি অবশ্য সব সংস্থাই করে থাকে। কিন্তু ল্যাপটপের বাজারের বক্তব্য, মার্ভেলের নয়া এই সংযোজন নিঃসন্দেহে ভাল। পারফরম্যান্সে কোনও কমপ্রোমাইজ করতে চায়নি আইবল। তাই হার্ডওয়্যারে যেমন কিছু আপগ্রেডেশন রয়েছে, জুড়েছে নতুন কিছু ফিচারও।

কী কী রয়েছে তাতে? আসুন দেখে নেওয়া যাক, ১.৪১ কেজি ওজনের আইবল কম্পবুক মার্ভেল সিক্স-এ রয়েছে ১৪ ইঞ্চির এইচডি ডিসপ্লে। ২.৪ গিগাহাৎর্জের ইনটেল সেলেরন এন৩৩৫০ প্রসেসরে চলবে এই ল্যাপি। সংস্থার মতে, যতটা সম্ভব স্পিড দেওয়া যায়, এই সংস্করণে ততটা স্পিড বাড়ানো হয়েছে। ল্যাপটপের কাজের ক্ষমতা আরও বেড়েছে।

দুর্দান্ত ব্যাটারি ব্যাক আপ, লঞ্চ হল আই বলের কম্পবুক মার্ভেল সিক্স

এবং ল্যাপটপ স্টার্টও হবে আগের থেকে অনেক জলদি। মাল্টিটাস্কিং-এর ব্যাপক সুবিধা রয়েছে এতে। এক অ্যাপ এবং ট্যাব থেকে আরেকটিতে যাওয়ার বিষয়টি আগের থেকে অনেক বেশি সহজ-সরল করা হয়েছে। সুতরাং আইবল কম্পবুক মার্ভেল সিক্স অনেক বেশি ইউজার ফ্রেন্ডলি। লেটেস্ট উইন্ডোজ টেনের এই কম্পবুকে থাকছে ৩ জিবি র‍্যাম।

আসা যাক স্টোরেজের কথায়। ওজনের আইবল কম্পবুক মার্ভেল সিক্সে ইন বিল্ট স্টোরেজ ৩২ জিবি। চাইলে মাইক্রো এসডি কার্ডে তা বাড়াতে পারেন ১২৮ জিবি পর্যন্ত। অ্যাফিক্স ২.৫ ইঞ্চির হার্ড ডিস্ক ড্রাইভ বা এসএসডি-র মাধ্যমে এই স্টোরেজ ক্ষমতা ১ টিবি পর্যন্ত নিয়ে যেতে পারেন।

মার্ভেল ৬-এ রয়েছে ৩৮ডব্লিউএইচ (৫০০০এমএএইচ@ 7.6 ভোল্ট)-এর লি পলিমার ব্যাটারি। আইবল সংস্থাটির মতে, যত কাজের চাপই থাকুক না কেন, কম্পিউটারের পারফরম্যান্স তুখোড়। টানা কাজের ক্ষেত্রে ব্যাটারি খুব একটা সাথ দেয় না। মার্ভেল ৬ সে ঝামেলা থেকে মুক্তি দেবে বলে আইবলের দাবি। ঘণ্টার পর ঘণ্টা ধরে অফিস প্রেজেন্টেশন চলুক, ইন্টারনেট ঘাঁটুন, মুভি দেখুন, গান শুনুন যা ইচ্ছে, এর বিশাল ব্যাটারি সবসময় আপনাকে সাথ দেবে বলে দাবি সংস্থার।

নতুন এ ল্যাপটপে ডুয়েল ব্যান্ড ওয়াই ফাই, ব্লু টুথ, ১.৪এ ভার্সানের মিনি এইচডিএমআই, এবং ইউএসবি ৩.০ পোর্টের কানেক্টিভিটি মিলছে।

এবার আসা যাক আসল কথায়। দাম। আইবলের কম্পবুক মার্ভেল ৬-এর দাম ১৪ হাজার ২৯৯ টাকা। এক বছরের ওয়্যারান্টি। আর উইন্ডোজ ১০ প্রো কিনতে চাইলে দাম পড়ে যাবে ১৭ হাজার ৭৯৯ টাকার মতো। পাওয়া যাবে সমস্ত নাম করা রিটেল স্টোরগুলিতে।



Read more about:
English summary
iball has just introduced a new addition to its range of CompBook laptops.
Please Wait while comments are loading...

Social Counting