আয়কর দপ্তরের নামে এই ভুয়ো SMS এ আপনিও প্রতারিত হলেন না কি?

|

সম্প্রতি আয়কর দপ্তরের নামে একটি ভুয়ো SMS বাজারে এসেছে। অনেকের মোবাইলেই পৌঁছেছে আয়কর দপ্তরের নাম করা প্রতারকদের এই টেক্সট মেসেজ। সম্প্রতি টুইটারে একাধিক নাগরিক এই মেসেজ নিয়ে আয়কর দপ্তরের কাছে প্রশ্ন করেছিলেন। শুধুমাত্র যে সব ফোন নম্বর আয়কর দপ্তরের অনলাইন সার্ভিসে রেজিস্টার রয়েছে সেই নম্বরেই এই মেসেজ পৌঁছেছে। ফোন নম্বর ও নাম সঠিকভাবে উল্লেখ করে এক গ্রাহকের কাছে আয়কর দপ্তরের নামে এই ভুয়ো মেসেজ এসেছে। এর ফলেই অনেকে মনে করছে এই মেসেজ হয়তো সত্যিই আয়কর দপ্তর পাঠিয়েছে।

আয়কর দপ্তরের নামে এই ভুয়ো SMS এ আপনিও প্রতারিত হলেন না কি?

 

প্রসঙ্গত এই মেসেজে নাম ও ফোন নম্বরের সাথে একটি লিঙ্ক পাঠানো হচ্ছে। হ্যাকাররা আপনার স্টেট ব্যাঙ্ক ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা হ্যাক করার জন্য এই ফিশিং মেসেজ পাঠাচ্ছেন। আয়কর দপ্তর কখনই নাগরিকের কাছে তাদের ব্যাঙ্কিং পরিষেবা সংক্রান্ত তথ্য চায় না।

এছাড়াও ভারতে আরও আকটি জনপ্রিয় প্রতারনা হল সিম সোয়াপ। সেই ক্ষেত্রে প্রতারকরা আপনার নম্নরে একটি নতুন সিম কার্ড তুলে সেই নম্বর ব্যবহার করে আপনার ব্যাঙ্কিং OTP হাতিয়ে নেয়। এই সময় গ্রাহকের ফোনে নেটওয়ার্ক সিগনাল চলে যায়। যতক্ষনে মোবাইল ফোনের দোকানে গিয়ে গ্রাহক এই সমস্যার কারন খুঁজে পান সেই সময়ের মধ্যেই গ্রাহকের সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দেয় হ্যাকাররা। আজকাল যে কোন পরিষেবার OTP বাধ্যতামুলক। আর ফোন নম্বর হাতিয়ে নিতে পারলে OTP পাওয়া বাঁ হাতের খেলা।

সম্প্রতি নয়ডার এক নাগরিক এই প্রতারনার স্বীকার হয়েছিলেন। প্রতারকরা এই ব্যাক্তির অ্যাকাউন্ট থেকে মোট 6.8 লক্ষ টাকা হাতিয়ে নিয়েছিল। UPI অ্যাপ ব্যবহার করে এই টাকা হাতিয়েছিল প্রতারকরা। তাই যে কোন অজানা মেসেজের থেকে সাবধান। খুব সহজেই আপনার অ্যাকাউন্ট ফাঁকা করে দিতে পারেন প্রতারকরা।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Income Tax Department has issued warning against this SMS

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X