অনলাইন প্রতারণায় আরও কড়া হচ্ছে সরকার, তৈরি হচ্ছে নতুন ডিজিটাল গোয়েন্দা বিভাগ

By Gizbot Bureau
|

পেসকি কল নিয়ন্ত্রণে সাফল্যের পর এবার আর্থিক জালিয়াতির সঙ্গে যুক্ত অনলাইন প্রতারণায় লাগাম টানতে নতুন ব্যবস্থা নিচ্ছে সরকার। এই জন্য নতুন ডিজিটাল ইন্টেলিজেন্স ইউনিট তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেলিকমকে ব্যবহার করে যে সব প্রতারণা হয় সেগুলিকে কড়া হাতে দমন করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অনলাইন প্রতারণায় আরও কড়া হচ্ছে সরকার, তৈরি হচ্ছে নতুন ডিজিটাল গোয়েন্দা

 

চলতি সপ্তাহে ডিজিটাল ইন্টেলিজেন্স ইউনিট তৈরির ঘোষণা করেন কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ। টেলিফোন ব্যবহার করে প্রতারণার বাড়বাড়ন্ত রুখতেই বিশেষ এই ইউনিট গঠনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এমনকি যে সব গ্রাহকের ডু নট ডিস্টার্ব এনেবেল করা রয়েছে সেই সব গ্রাহকদের একাধিকার ফোন করা হচ্ছে। এই বিষয়েই সোমবার এক উচ্চপর্যায়ের বৈঠকে নেতৃত্ব দেন রবি শঙ্কর প্রসাদ।

'এই ধরনের গতিবিধি নিয়ন্ত্রণে কড়া ব্যবস্থা নেওয়া কথা বলা হয়েছে’, বলেন রবি শঙ্কর প্রসাদ। তিনি বলেন টেলিমার্কেটাররা যেন গ্রাহককে ফোন করে বিরক্ত করতে না রেন সেই জন্য বড় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও রেজিস্টার নন এমন টেলিমার্কেটাররাও গ্রাহককে ফোনে যোগাযোগ শুরু করেছেন। এই ধরনের বিষয়গুলিও কড়া হাতে দমন করতে ব্যবস্থা নেওয়া হয়েছে।

সম্প্রতি সংসদে সরকারের তরফ থেকে জানানো হয়েছিল ২০২০ সালে মোট ২.৯ লক্ষ ডিজিটাল ব্যাঙ্কিং সংক্রান্ত সাইবার সুরক্ষা ঘটনা নথিভুক্ত হয়েছিল।

সম্প্রতি ভারতে ডিজিটাল পেমেন্টের জনপ্রিয়তা হু হু করে বেড়েছে। আর এর পরেই প্রতারকদের বাড়বাড়ন্ত শুরু হয়েছে। বারবার বিভিন্ন উপায়ে এই প্রতারকদের থামানোর চেষ্টা চালালেও নতুন উপায়ে বারবার ফিরে এসেছে প্রতারকরা। তাই আরও একবার এই বিষয়ে কড়া পদক্ষেপ নিল কেন্দ্র।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Indian Government Brings In Digital Intelligence Units To Tackle Annoying Calls, Frauds

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X