রেলের টিকিট বুকিং আরও সহজ ও দ্রুত, নতুন ওয়েবসাইট ও অ্যাপ আনল আইআরসিটিসি

By: Sabyasachi Chakraborty

কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ইন্ডিয়ার পথ আরও সুগম হচ্ছে। ডিজিটালাইজেশনের পথ মাড়ালে, জীবন যাপন সহজ হতে বাধ্য।

রেলের টিকিট বুকিং আরও সহজ ও দ্রুত, নতুন ওয়েবসাইট ও অ্যাপ আনল আইআরসিটিস

রেলওয়ে নিশ্চয়ই এতদিনে বুঝে গিয়েছে, টিকিট কাটার বিষয়টা আরও ঝক্কিহীন করাটা জরুরি। আর সেই জন্য ডিজিটালি আরও শক্তিশালী হওয়া প্রয়োজন। আইআরসিটিসি-র ওয়েবসাইট যে ছিল না তা নয়। কিন্তু তা সেই আদ্যিকালের বদ্যিবুড়ো গোছের। শ্লথ।

তবে পরিস্থিতির এবার একটু উন্নতি হয়েছে। খবর, ওয়েবসাইটে নানান পরিবর্তন আনতে চলেছে রেল। সঙ্গে উন্নত প্রযুক্তির অ্যাপ। টিকিট কাটা যাবে অনেক জলদি এবং সহজে।

নতুন ওয়েবসাইট প্যাসেঞ্জার ফ্রেন্ডলি হবে। লগ ইন নেভিগেশন অনেক সহজ। টিকিট কাটতে গেলে টাইম আউটের ঝামেলাও নেই। বর্তমান ওয়েবসাইটে টিকিট কাটার জন্য সময় থাকে খুব কম। টাইম আউট হয়ে গেলে আবার লগ ইন করতে হয়।

গ্রুপ অ্যাডমিনদের জন্য আরও ফিচার আনছে হোয়াটসঅ্যাপ

নতুন অ্যাপ আর ওয়েবসাইটে বেশ কিছু ফিচার আসছে। কোনও কোনও ক্ষেত্রে কনফার্মড টিকিটের দেখাও পাওয়া যাবে। তত্কাল টিকিটের অপব্যবহার রোখার জন্যও থাকবে আগেভাগে প্ল্যানিং করার সব ইনফো।

এছাড়াও যাত্রীদের এসএমএস অ্যালার্টের ব্যবস্থা আনছে রেল। ট্রেন কখন আসছে বা ছাড়ছে, তা এসএমএসে জানানো হবে। আর ট্রেনে যখন কেউ আছেন, তখন যদি ট্রেন লেট হয়, কেন কী কারণ, কতক্ষণ লেট, কখন পরের স্টেশন আসবে বা গন্তব্য আর কতক্ষণ, জানানো হবে সেটাও। আর এই গোটা বিষয়টির জন্য রেলকে সহযোগিতা করবে Indian Space Research Organization (ISRO)। ইসরোর স্যাটেলাইটে জানা যাবে ট্রেনের একদম ঠিকঠাক লোকেশনও।

অন্যান্য ট্রাভেল ওয়েব ও অ্যাপ থেকে কিছু টাকা আয় করার কথাও ভাবছে রেল।

ইতিমধ্যে IRCTC নতুন টিকিট কাটার অ্যাপ IRCTC Rail Connect বাজারে এনে ফেলেছে। আরও সহজ ও দ্রুত টিকিট কাটা যাবে এখান থেকে। অতিরিক্ত মোবাইল নিরাপত্তা তো রয়েইছে, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোডও করা যাবে এটি। ব্যবহার বেশ সহজ, সাধারণ।



Read more about:
English summary
The railway is now reportedly launching a revamped website and a new Android-based IRCTC mobile app to ensure faster and easier ticket-booking.
Please Wait while comments are loading...

Social Counting