এবার রেলযাত্রায় mAadhaar অ্যাপ হবে আপনার আই-কার্ড

By: Satyaki Bhattacharyya

গত জুলাই মাসে লঞ্চ হয়েছিল mAadhaar অ্যাপ। এবার mAadhaar আপনার রেল যাত্রায় নিজের আই-কার্ড হিসাবে গন্য হবে আপনার ফোনের এই অ্যাপ। তাই রেল যাত্রায় ঝক্কি আরও কমল বলেই মনে করছেন অনেকে। ট্রেনে চড়ার জন্য আপনাকে আর কোন ফিসিকাল কার্ড সাথে নিয়ে ঘুড়ে বেড়াতে হবে না।

এবার রেলযাত্রায় mAadhaar অ্যাপ হবে আপনার আই-কার্ড

যারা মাঝে মধ্যেই ট্রেনে চড়ার সময় নিজের নিজের আই-কার্ডটি নিতে ভুলে যান তাদের জন্য এটি একটি দারুন খবর। ট্রেনে যাত্রা আরও সুখকর হবে নতুন এই নিয়মের ফলে।

আপনি যদি না জানেন কি এই mAadhaar অ্যাপ, UIDAI এর বানানো এই একটি অ্যাপ এটি। এই অ্যাপের মাধ্যমে আপনি আপনার আধার কার্ডটিকে আপনার ফোনের মধ্যে ভরে নিতে পারবেন। নিজের আধার কার্ড পকেটে নিয়ে ঘুরে বেড়ানোর বিকল্প এই mAadhaar অ্যাপটি।

এখনো এই অ্যাপ শুধুমাত্র অ্যানড্রয়েড ব্যাবহারকারীদের জন্যই উপলব্ধ। তবে iOS ব্যাবহারকারীদের জন্যও তাড়াতাড়ি বাজারে আসবে এই অ্যাপ।

সম্ভবত Nokia 2 তে থাকবে 4000mAh ব্যাটারি

রেল মন্ত্রক সুত্রের জানিয়েছে, "যাত্রী যদি mAadhaar পাসওয়ার্ড দিয়ে ওপেন করে তবে রেল যাত্রায় তা যোগ্য আই-কার্ড হিসাবে গন্য হবে।"

অনেকেই যদিও অ্যাপের স্টেবিলিটি নিয়ে প্রশ্ন তুলছেন। কিন্তু নিজের আই-কার্ড স্মার্টফোনে নিয়ে ঘুরে বেড়ানোর সুবিধা নিঃসন্ধেহে এই অ্যাপকে এগিয়ে রাখবে।

Read more about:
English summary
mAadhaar app allows Indians to carry their virtual Aadhaar card in their smartphones.
Please Wait while comments are loading...

Social Counting