ফোনের ব্যাটারিতে কেন বিস্ফোরণ হয়? কীভাবে বাঁচবেন?

By Gizbot Bureau
|

সংবাদমাধ্যম ও বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে নিয়মিত ফোনের ব্যাটারি বিস্ফোরণের খবর প্রকাশ্যে আসে। রেডমি থেকে ওয়ানপ্লাস, সব কোম্পানির ফোনের ব্যাটারি বিস্ফোরণের খবর পাওয়া যায়। তবে এই দুর্ঘটনার কারণ জানেন কি? কীভাবে নিজের ফোনের ব্যাটারি বিস্ফোরণের হাত থেকে বাঁচাবেন? জানুন।

 
ফোনের ব্যাটারিতে কেন বিস্ফোরণ হয়? কীভাবে বাঁচবেন?

ফোনে কেন বিস্ফোরণ হয়?

একাধিক কারণে ফোনে বিস্ফোরণ হতে পারে। এর মধ্যে প্রধান কারণ ফোনের ব্যাটারি। আধুনিক ফোনে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার হয়। এই ব্যাটারিগুলিতে ধনাত্মক ও ঋণাত্মক ইলেকট্রোডের ভারসাম্য বজায় থাকে। যার মাধ্যমে চার্জ হয় এই ব্যাটারি। কোন কারণে এই ভারসাম্য নষ্ট হলে ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে।

ব্যাটারির ক্ষতি হয় কীভাবে?

অত্যধিক তাপের কারণে ব্যাটারির সবথেকে বেশি ক্ষতি হয়। অনেক সময় চার্জিংয়ের সময় অত্যধিক তাপ উৎপন্ন হওয়ার কারণে ফোনে বিস্ফোরণ হয়।

অন্যান্য কারণ

এছাড়াও অন্যান্য কারণেও ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে। অনেক সময় সিপিইউ ওভারক্লক করার ফলে চার্জিংয়ে সমস্যা শুরু হয়।

বিস্ফোরণের আগে সতর্কীকরণ চিহ্ন

মোবাইল ফোনে বিস্ফোরণের আগে নির্দিষ্ট কোন সতর্কীকরণ বার্তা দেয় না। তবে ফোন থেকে অদ্ভুত এক শব্দ শুনতে পারবেন। এছাড়াও চার্জিংয়ের সময় ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে সাবধানতা অবলম্বন করা উচিত। কোন কারণে ফোনের ব্যাটারি ফুলে গেলে তা বদল করে নেওয়া উচিত।

ফোন বিস্ফোরণ বন্ধ করবেন কীভাবে?

কোম্পানির তরফ থেকে ফোনে কোন সমস্যা থাকলে তা গ্রাহকের পক্ষে বোঝা সম্ভব নয়। তবে কোম্পানির তরফে ফোনে কোন সমস্যা না থাকলে আপনি কয়েকটি ধাপ অনুসরণ করে ফোনের ব্যাটারি বিস্ফোরণের হাত থেকে মুক্তি দিতে পারে। রোদ্দুরে ফোন চার্জ না করাই ভালো।

Best Mobiles in India

Read more about:
English summary
Mobile Battery Explosion Explained: Why Does It Happen And How To Prevent It?

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X