অনলাইন ছাড় চলবে না, মোবাইল কোম্পানিগুলিকে কড়া বার্তা রিটেলারদের

By Gizbot Bureau
|

অনলাইনে স্মার্টফোনে বিশেষ ছাড় দেওয়া যাবে না। এই দাবিতে সোচ্চার হয়েছেন গটা দেশের ৫০,০০০ এর বেশি স্মার্টফোন রিটেলার। নিয়মিত অনলাইনে বিশেষ ছাড় দেওয়ার কারণে অফলাইন স্টোরে ফোন বিক্রিতে প্রভাব পড়ছে। এই কারণেই স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানিগুলিকে অনলাইনে স্মার্টফোন বিক্রি সময় অতিরিক্ত ছাড় বন্ধ করার জন্য কড়া বার্তা দিয়েছেন রিটেলাররা। তারা বলেন, শীঘ্রই অনলাইনে বিশেষ ছাড় বন্ধ না হলে যে সব ফোন শুধুমাত্র অফলাইনে পাওয়া যায় শুধুমাত্র সেই ফোনগুলি বিক্রি হবে দোকান থেকে। কিছু কোম্পানিতে বয়কট করার হুমকি দেওয়া হয়েছে।

অনলাইন ছাড় চলবে না, মোবাইল কোম্পানিগুলিকে কড়া বার্তা রিটেলারদের

 

শাওমি, ভিভো, ওপ্পো, রিয়েলমি, স্যামসাংয়ের মতো কোম্পানিগুলির সাথে হাত মিলিয়ে ব্যবহার করে এই দোকানগুলি। অফলাইন স্টোরে ১০ টার মধ্যে ৯টা এই পাঁচটি কোম্পানির ফোন বিক্রি হয়। বিশেষ করে প্রত্যেক উৎসবের আগে অনলাইনে বিশেষ ডিসকাউন্টের কারণে অফলাইন দোকানে ফোন বিক্রি অনেকটাই কমে যায়। এর ফলে ক্রমশ অনলাইন ও অফলাইনে দামের পার্থক্য বাড়তে থাকছে।

“আগে এক দোকানদার দিনে ৪০টা মোবাইল ফোন বিক্রি করতেন। এখন সারা দিনে সাকুল্যে ৭-৮ টা ফোন বিক্রি হচ্ছে। গোটা দেশে স্মার্টফোন বিক্রি সর্বকালের রেকর্ড ছাপিয়ে গেলেও অফলাইন বাজারে বিক্রি হু হু করে কমেছে।” সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে অল ইন্ডিয়া মোবাইল রিটেলার্স অ্যাসোসিয়েশন। “অনলাইন বাজারকে দুর্দান্ত সুবিধা বিলেও ব্র্যান্ডগুলি অফলাইন বাজারকে অন্ধকারের দিকে ঠেকে দিচ্ছে। এই ঘটনা দুর্ভাগ্যজনক।”

ইকনমিক টাইমসে প্রকাশিত রিপোর্টে জানানো হয়েছে শাওমি অনলাইন ও অফলাইন বাজারে ফোনের দামের সামঞ্জস্য রাখে। অফলাইন ষ্টোরে বিক্রি বাড়াতে দীপাবলির সময়ে শুধুমাত্র অফলাইন স্টোর থেকে কেনাকাটা করলে বিশেষ ব্যাঙ্ক ক্যাশব্যাক দিচ্ছিল চিনের কোম্পানিটি।

একই কথা জানিয়েছে রিয়েলমি। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে রিয়েলমির তরফ থেকে জানানো হয়েছে অনলাইন ও অফলাইন পার্টনারদের জন্য নিয়মিত আলাদা অফার চলতে থাকে। এর ফলে দুই ধরনের চ্যানেল থেকেই একই ধরনের সুবিধা পাওয়া যায়। যদিও স্যামসাং, ওপ্পো ও ভিভো এই বিষয়ে এখনও মুখ খোলেনি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Mobile brands get retailer warning related to online discounts

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X