প্রত্যেক ফটোগ্রাফারদের জন্য গুরুত্বপূর্ণ, ফটোশপের কিছু বেসিক স্কিল

By: Sabyasachi Chakraborty

কেউ যদি ফটোগ্রাফি শিখতে থাকেন, তাহলে পাশাপাশি ফটো এডিটিংটাও শিখতে হয় তাঁকে। ফলে বেসিক কিছু জিনিস জেনে রাখা ভাল। অনেকে হয়ত এডিটিং নিয়ে বিশেষ ভাবনাচিন্তা করতে পছন্দ করেন না। কিন্তু বেশিরভাগের কাছেই এডিটিংটা একটা মাথা ব্যথার বিষয়। আপনি যদি ফটোগ্রাফির দুনিয়ায় নতুন হন, তাহলে তো অবশ্যই এডিটিং-এর বেসিক কিছু জেনে ফেলুন।

প্রত্যেক ফটোগ্রাফারদের জন্য গুরুত্বপূর্ণ, ফটোশপের কিছু বেসিক স্কিল

এডিটিং-এর জন্য অবশ্য বিস্তর সফটওয়্যার রয়েছে। সেইসব থেকে বেসিক কিছু এডিটিং করাই যেতে পারে। সেরকমই কিছু বেসিক-এর হদিশ রইল এখানে।

Brightness and contrast
   

Brightness and contrast

এক্সপোজারের গণ্ডগোল কম বেশি অনেকেরই হয়ে যায়। সেই ভুলটা ঠিক করা জরুরি। তবে এই ঠিক করাটা জরুরি হলেও কঠিন মোটেই নয়। বিশেষ করে অ্যাডব ফটোশপে তো খুব সহজ। তবে যে কোনও সফটওয়্যারেই এই বেসিক ব্যাপারটা জেনে রাখা ভাল।

Curves and levels
   

Curves and levels

গোটা ছবিটার জন্য ব্রাইটনেস বা কনট্রাস্টের বিষয়টি গুরুত্বপূর্ণ। কিন্তু কার্ভস অ্যান্ড লেভেলসের বিষয়টি আরও ফাইনটিউন করতে কাজে লাগে। ছবিতে ব্ল্যাক, হোয়াইট আর গ্রে পয়েন্টসকে বেছে নিয়ে আরও ঝকঝকে করে তোলে এই ফিচার্স।

Saturation
   

Saturation

স্যাচুরেশন অ্যাডজাস্ট করতে হলে একটু যত্নশীল হতে হবে। কোনও এক দিকে পয়েন্টারকে দুমদাম হঠিয়ে দিতেই পারেন। কিন্তু তাতে আপনার ফটো আর্টিফিশিয়াল বনে যাবে। সেই কৃত্রিমতা থেকে বেরোতে যত্ন নিয়ে সাবধানে এই কাজ করতে হবে। স্কিনটোন ঠিক করতে মূলত এই ফিচার্স কাজে লাগে।

Color lookup table
   

Color lookup table

যতগুলি অ্যাডজাস্টমেন্ট লেয়ার বানাবেন, সবকটিকে একসঙ্গে নিয়ে কাজ করতে চাইলে এই জানা দরকার। তবে এক্ষেত্রে প্রত্যেকটা লেয়ার একটু পরিচ্ছন্ন রাখা জরুরি। নয়ত সব গুলিয়ে যাবে।

নতুন আইওএস ১১-এর জন্য সেরা এআর অ্যাপস

Histogram
   

Histogram

ছবির টোলার রেঞ্জের গ্রাফ মিলবে হিস্টোগ্রামে। এক্স অ্যাক্সিস ব্রাইটনেস নির্দেশ করে, ওয়াই অ্যাক্সিস করে প্রত্যেকটা টোনের পিক্সেলস। ছবির এক্সপোজার বিচার করা যাবে এতে।

Cloning and healing
   

Cloning and healing

ছবিতে অনেক সময়েই অবাঞ্ছিত কিছু জিনিসপত্র না চাইতেই চলে আসে। সেইগুলি দূর হঠাতে ক্লোন স্ট্যাম্প আর হিলিং ব্রাশ কাজে লাগাতে পারেন।

Working with layers
   

Working with layers

একটা ছবির এডিটিং-এ প্রত্যেকটি লেয়ারে থাকে ডেটা। প্রত্যেকটা লেয়ারের অপাসিটি আর ব্লেন্ডিং মোডের ওপর নির্ভর করে ডেটা ভিজিবিলিটি। টপ লেয়ারের অপাসিটি পাল্টে আমরা ছবির রকমসকমও বদলাতে পারি।

Read more about:
English summary
Photography and editing go hand in hand. If you are learning photography, it is better to learn basic editing skills as well. Today, we have listed some of the basic things you need to concentrate on to get your picture right.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়