মোবাইল নেট সার্চ থাকুক গোপন, এবার গুগল প্লে স্টোরে মোজিলা ফায়ারফক্স ফোকাস

By: Sabyasachi Chakraborty

সপ্তাহখানেক আগেই মোজিলা গুগল প্লে স্টোরে লঞ্চ করল তাদের লেটেস্ট ব্রাউসার, ফায়ারফক্স ফোকাস। গত বছরের শেষে দিকে আইওএস ব্যবহারকারীদের জন্য মোজিলার এই মোবাইল ইন্টারনেট ব্রাউসার বাজারে এসেছিল। দেরী হলেও এবার থেকে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও ব্যবহার করতে পারবে নতুন ব্রাউসার, মোজিলা ফায়ারফক্স ফোকাস। এই ব্রাউসিং অ্যাপেই একমাত্র মিলবে প্রাইভেট ব্রাউসিং-এর সুবিধা। নেট দুনিয়ায় মোবাইলের মাধ্যমে আপনার যাতায়াত এবার আরো ব্যক্তিগত, আরও গোপন।

মোবাইল নেট সার্চ থাকুক গোপন, এবার গুগল প্লে স্টোরে মোজিলা ফায়ারফক্স

এখনও পর্যন্ত বাজারচলতি যতগুলি ব্রাউসার রয়েছে, তারমধ্যে মোজিলা ফায়ারফক্স ফোকাস কিন্তু অনেকটাই আলাদা। একমাত্র ফায়ারফক্স ফোকাসেই রয়েছে প্রাইভেট ব্রাউসিং মোডে খোঁজ চালানোর অপশন। আর কোথাও এই সুবিধা নেই। ফায়ারফক্স ফোকাসের এই প্রাইভেট ব্রাউসিং-এর সুবিধা হল, আপনি যে সাইটেই যান না কেন, তার কোনও ব্রাউসিং হিস্ট্রি যেমন থাকবে না, তেমনি কুকিসও থেকে যাবে না। সুতরাং এই ব্রাউসারে যতবারই সার্চ করুন না কেন, প্রত্যেকটাই ব্যক্তিগত।

এখানেই শেষ নয়, অন্যান্য ক্ষেত্রে যতবারই আপনি ব্রাউসিং করুন না কেন, থাকছে ট্র্যাশ বাটন, পুরোনো জিনিস ঝেড়ে ফেলার চটজলদি সমাধান। এছাড়াও কোনও ট্যাব সাপোর্ট, বুকমার্কের অপশন রাখা হয়নি এতে।

ব্রাউসারটিতে সবথেকে মজাদার যে ফিচারটি রাখা হয়েছে, তা হল অ্যাড ব্লক করার অপশন। মোবাইল ব্রাউসারের ক্ষেত্রে এইটা তো অবশ্যই জরুরি। এছাড়াও কাস্টমাইজ ব্লক ও অ্যানালিটিকাল ও সোশ্যাল ট্র্যাকার থাকছে ফায়ারফক্স ফোকাসে। ফলে কাজ যেমন সহজ, তেমনি আপনি যে কোনও কিছু সার্চ করতে পারেন কোনও রকম উটকো ঝামেলা ছাড়াই।

আইওএস-এর নিজস্ব ওয়েব ব্রাউসার রয়েছে, সাফারি। ফায়ারফক্স ফোকাসের আইওএস ভার্সান সেই সাফারির অ্যাড ব্লক করার অ্যাপ হিসেবেও কাজ করে থাকে। এই বন্দোবস্তটি অবশ্য অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য এখনও নেই, কিন্তু এই অ্যাপে ব্রাউসিং করার সময় অনেক অ্যাড এবং ট্র্যাকার্সকে এমনিই আটকে দেওয়া যাবে। অনেক সময়ই আমরা মোবাইলে অ্যাপ ব্যবহার করি বটে, কিন্তু তা ঠিকমতো ক্লোজ করতে ভুলে যাই।

ফলে খামোকা মোবাইলের ব্যাটারি যায়। মোজিলা ফায়ারফক্স ফোকাস এই বিষয়টিকে মাথায় রেখেছে। ফলে যদি আপনি এই ব্রাউসার ব্যবহার করার পর ব্যাকগ্রাউন্ডে ওপেন করেও রাখেন, তাহলে আলাদা ভাবে এটি আপনাকে জানান দিতে থাকবে। নোটিফিকেশন দেখে, ব্রাউসার চটজলদি বন্ধ করার বাটনটিও থাকবে নাগালেই।

তবে একটা বিষয় মাথায় রাখা ভাল, সবাই কিন্তু ফায়ারফক্স ফোকাস অনায়াসেই ব্যবহার করে ফেলবেন তা নয়। নির্দিষ্ট কিছু গ্রাহকদের কথা মাথায় রেখেই এই ব্রাউসিং অ্যাপ তৈরি হয়েছে। যাঁরা নিজেদের মোবাইলে, ইন্টারনেট দুনিয়ার খোঁজাখুজিটাকে একটু ব্যক্তিগত রাখতে চান, গোপনীয়তা বজায় রাখতে চান, তাদেরই জন্য মোজিলার এই নতুন ব্রাউসার, ফায়ারফক্স ফোকাস।

Read more about:
English summary
Mozilla has launched Firefox Focus for Android users six months after it was launched for iOS.
Please Wait while comments are loading...

Social Counting