সুঁচ না ফুটিয়েই ডায়াবিটিজ টেস্ট, আসছে নতুন অ্যাপ

By: Sabyasachi Chakraborty

এক ফোঁটাও রক্ত পড়বে না। সুঁচ ফোটাতে হবে না। স্রেফ মোবাইল অ্যাপসই বলে দেবে আপনার ডায়াবিটিজ রয়েছে কি না, কিংবা আপনি ডায়াবিটিক হলে, তার পরিমাণ এখন কত। ব্রিটিশ বিজ্ঞানীদের এই নতুন অ্যাপ ধীরে ধীরে বেশ জনপ্রিয় হচ্ছে।

সুঁচ না ফুটিয়েই ডায়াবিটিজ টেস্ট, আসছে নতুন অ্যাপ

দিনে একগুচ্ছ বার হাতে সুঁচ ফোটানের পালা শেষ। এসে গেছে নতুন অ্যাপ Epic Health.

আপনি ডায়াবিটক ১ হোন বা ২, এই অ্যাপ কাজে লাগবে সবক্ষেত্রেই। রক্তারক্তির কোনও ব্যাপার নেই। শুধুমাত্র আপনার ক্যামেরার লেন্সের ওপর আপনার আঙুলের ডগা রাখুন। বেশ কিছু ক্লোজ ছবি তুলে নিন। এর থেকেই আপনার হার্ট রেট, তারমাত্রা, রক্তচাপ থেকে শুরু করে রেসপিরেশন রেট কিংবা রক্তে অক্সিজেনের তারতম্য, সব পাকড়াও করে ফেলবে অ্যাপটি। অন্তত এমনই দাবি করেছেন গবেষকরা।

অ্যাপের প্রস্তুতকারক ডমিনিক উড express.co.uk-তে বলেন, কোনও কিছু ছেঁড়াফোঁড়া নয়, স্রেফ ননইনভেসিভ টেস্টের মধ্যে দিয়েই যা তথ্য জানার জানা যাবে। নির্দিষ্ট প্রক্রিয়ায় ধারাবাহিক ভাবে তথ্য জানিয়ে দিতে পারে এই অ্যাপ।

উড আরও বলেন, শুধু ডায়াবিটিজের পরিমাণ নির্ধারণই নয়। ডায়াবিটিজ আছে কিনা কিংবা ডায়াবিটিজের সম্ভাবনা রয়েছে কিনা, সে সম্পর্কেও তথ্য দিতে পারে এই অ্যাপ। ফলে এই অ্যাপ সবারই প্রয়োজন। অন্তত, রোগ হওয়ার আগে সতর্ক হওয়ার একটা সুযোগ দেবে Epic Health.

সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় Epic Health ইনসুলিন রেসিস্ট্যান্সের পরিমাণও বলে দিতে পারবে। স্বাভাবিক ভাবেই কারওর ডায়াবিটিজ হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা, দেখে দেবে Epic Health.

আসলে এই অ্যাপ রোগীর পালস রেটের তারতম্য পরীক্ষা করতে পারে। আর এই পালসের সঙ্গে রক্তে গ্লুকোজের পরিমাণের একটা সম্পর্ক রয়েছে। জীবন যাপনে একটু পরিবর্তন আনলেই পুরোদমে টাইপ ২-এর ডায়াবিটিজ রোগী হওয়ার হাত থেকে রক্ষা পেতে পারেন আপনি।

ডায়াবিটিজ ইউকে-র ড্যান হাওয়ার্থ বলেন, এক ফোটা রক্তও লাগবে না, চলতি পদ্ধতির বাইরে গিয়ে এই ধরণের ননইনভেসিভ অ্যাপ বেশ আকর্ষণীয়।

তবে এখনই কোনও প্লে স্টোরে এই অ্যাপ মিলছে না। অপেক্ষা করতে হবে এই বছরের শেষ পর্যন্ত। কারণ গত তিন বছর ধরে Epic Health নিয়ে গবেষণা চলেছে। আপাতত সামনের কয়েকটা মাস চলবে পরীক্ষা বা ক্লিনিকাল ট্রায়াল। তাতে সফল হলেই বাজারে চলে আসবে Epic Health.



Read more about:
English summary
British scientists have developed a new app that can help measure and monitor blood glucose levels without using a drop of blood.
Please Wait while comments are loading...

Social Counting

Bengali Gizbot আপনাকে নটিফিকেশন পাঠাতে চায়