কেন বিশ্বের প্রথম 5G স্মার্টফোন নয় Mi Mix 3?

|

প্রত্যেক বছর স্মার্টফোন জগতে নতুন ট্রেন্ড আগে। ২০১৮ সালের ট্রেন্ড ছিল ডিসপ্লে। এই বছর সব কোম্পানি স্মার্টফোনের ডিসপ্লে যত সম্ভব বড় করার চেষ্টা করেছে। আগামী বছর স্মার্টফোন জগতের ট্রেন্ড হতে চলেছে 5G কানেক্টিভিটি। সম্প্রতি চিনের রাজধানী বেজিং এ লঞ্চ হয়েছে Mi Mix 3। এই ফোনে 5G কানেক্টিভিটি। শাওমি দাবি করেছে এটি বিশ্বের প্রথম বাণিজ্যিক 5G স্মার্টফোন।

কেন বিশ্বের প্রথম 5G স্মার্টফোন নয় Mi Mix 3?

 

গত মাসে সোশ্যাল মিডিয়াল চিনের কোম্পানিটি জানিয়েছিল Mi Mix 3 ফোনে থাকতে চলেছে পরবর্তী জেনারেশানের 5G কানেক্টিভিটি।

তবে বেজিং এ এই ফোন লঞ্চের সময় কোম্পানি শুধুমাত্র 4G ভার্সানে Mi Mix 3 লঞ্চ করেছে। কোম্পানি জানিয়েছে ২০১৯ সালের প্রথম ধাপে লঞ্চ হবে 5G Mi Mix 3। জানুয়ারী মাস থেকে মার্চ মাসের মধ্যে বাজারে আসবে এই স্মার্টফোন। শুরুতে ইউরোপের একাধিক দেশে লঞ্চ হবে Mi Mix 3 ফোনের 5G ভেরিয়েন্ট।

তবে বিশ্বের প্রথম 5G স্মার্টফোনের দাবি এখনই করা ঠিক না। কারন একই Qualocomm চিপসেট ব্যবহার করে আরও অনেক ফোন প্রস্তুওতকারী সংস্থা 5G স্মার্টফোন তৈরী করছে। এই দৌড়ে এগিয়ে রয়েছে হুয়েই আর নোকিয়ার মতো জনপ্রিয় স্মার্টফোন কোম্পানিগুলি। Qualcomm চিপসেট ছাড়াও নিজস্ব 5G বানানোর কাজ প্রায় শেষ করে ফেলেছে স্যামসাং ও হুয়েই। এই কোম্পানি গুলিও বাজারে শাওমির আগে 5G স্মার্টফোন নিয়ে আসতে পারে।

এছাড়াও 5G ভেরিয়েন্টের Mi Mix 3 ফোনের দাম বা কোন স্পেসিফিকেশান যানায়নি শাওমি। 5G অয়ান্টেনার জন্য 4G ফোনের ডিজাইনে কোন তফাৎ আনতে হবে কী না তাও জানায়নি চিনের কোম্পানিটি। উল্লেখযোগ্যভাবে 5G ফোন লঞ্চ করার জন্য ইউরোপের বাজার পছন্দ করেছে শাওমি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Xiaomi has claimed Mi Mix 3 to be the world's first-ever ‘commercial 5G phone’.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X