ফেসবুকে আপনার কোন তথ্য সুরক্ষিত নয়, কেন জানেন?

By Gizbot Bureau
|

ফেসবুকে তথ্যের সুরক্ষা নিয়ে গত কয়েক বছর ধরেই বিতর্ক তুঙ্গে। এর মধ্যেই নতুন রিপোর্ট বিতর্কের জন্ম দিয়েছে। সম্প্রতি এক রিপোর্টে জানানো হয়েছে 'অনিচ্ছাকৃতভাবে’ ১৫ কোটি ফেসবুক গ্রাহকের ইমেল কনট্যাক্ট ফাঁ হয়ে গিয়েছে। গত তিন বছর ধরে এই ঘটনা ঘটেছে বলে ঐ রিপোর্টে জানানো হয়েছে।

ফেসবুকে আপনার কোন তথ্য সুরক্ষিত নয়, কেন জানেন?

 

সম্প্রতি ইন্টারনেট সুরক্ষা বিশেষজ্ঞদের নজরে আসে এই ঘটনা। সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে ইমেল আইডি আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করা যায়। পাসওয়ার্ড দিয়ে লগ ইন করার পরেই কনটান্ট ইম্পোর্ট হতে শুরু করছে। ইমেল কনট্যাক্ট ইম্পোর্ট করার আগে গ্রাহকের পার্মিশান চাইছে না ফেসবুক। এই দল সুরক্ষা বিশেষজ্ঞ এই সমস্যার কথা তুলে ধরেছেন।

বিজইনেস ইনসাইডারে প্রথম ফেসবুকের নতুন সুরক্ষা সমস্যার খবর প্রকাশিত হয়েছে। এই রিপোর্ট সামনে আসার পরে ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে ২০১৬ সালের মে মাস থেকে এখনও পর্যন্ত মোট ১৫ কোটই ফেসবুক গ্রাহকের ইমেল এর কনট্যাক্ট নেওয়া হয়েছে। এর ফলে সহজেই ফেসবুক গ্রাহকদের ফ্রেন্ড সাজেশান দিতে পারছে।

ফেসবুক জানিয়েছে অনিচ্ছাকৃতভাবে গ্রাহকের ইমেল ঙ্কনট্যাক্ট কালেক্ট করা হয়েছে। এবার থেকে ইমেল কনট্যাক্ট নিলে গ্রাহকের অনুমতি চাওয়া হবে। ইতিমধ্যেই এই সমস্যার সমাধান করা হয়েছে।

গত মাসে ভুল করে প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের পুরনো ফেসবুক পোস্ট ডিলিট করে দিয়েছিল। ২০০৭ সাল থেকে ২০০৮ সালের মধ্যে পোস্টগুলি ডিলিট হয়েছিল।

২০১৮ সালে প্রথম সামনে এসেছিল কেমব্রিজ অ্যানালিটিকা। এর পর থেকেই ফেসবুকে তথ্যের সুরক্ষা নিয়ে একের পর এক প্রশ্ন উঠেছে। গত এক বছরে অগণিত বার ফেসবুকের বিরুদ্ধ্যে গ্রাহকের ব্যাক্তিগত তথ্য সামনে নিয়ে আসার অভিযোগ উঠেছিল। এবার ১৫ কোটি গ্রাহকের ব্যাক্তিগত তথ্য তাদের অনুমতি ছাড়া সংগ্রহ করেছে ফেসবুক। যা ইতিমধ্যেই তলানিতে থাকা ফেসবুকের জনপ্রিয়তাকে আরও নীচে নিয়ে যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
It seems that the troubles of Facebook are not going to end anytime soon.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X