এবার ফ্রিজের ম্যাগনেট স্ক্যান করে দেওয়া যাবে ইলেকট্রিক বিল

|

গত সপ্তাহে এক স্মার্ট উদ্যোগ নিয়েছে নতুন দিল্লি মিউনিসিপাল কর্পোরেশান। এবার থেকে নতুন দিল্লির সব বিদ্যুৎ গ্রাহককে একটি ফ্রিজে লাগানোর চুম্বক পাঠাবে। এই চুম্বকে একটি QR কোড থাকবে। এই কোড স্ক্যান করে সব ধরনেল বিল জমা করা যাবে।

এবার ফ্রিজের ম্যাগনেট স্ক্যান করে দেওয়া যাবে ইলেকট্রিক বিল

 

এক বেসরকারী তথ্যপ্রযুক্তি সংস্থার সাথে হাত মিলিয়ে বিল জমা দেওয়ার নতুন এই উপায় নিয়ে আসা হয়েছে। প্রত্যেক গ্রাহকের জন্য থাকবে নিজস্ব একটি QR কোড। সেই কোড স্ক্যান করলে গ্রাহক সরাসরি নিজের অ্যাকাউন্টে পৌঁছে যেতে পারবেন।

শুরুতে দিল্লির 25,000 ইলেকট্রিক ও জলের গ্রাহককে এই চুম্বক দেওয়া হবে। পরে ধাপে ধাপে আরও গ্রাহকের কাছে পৌঁছে দেওয়া হবে এই ফিচার।

এক বিবৃতিতে জানানো হয়েছে, “দিল্লিতে সব ইলেকট্রিক ও জল গ্রাহকের বাড়িতে এই চুম্বক পৌঁছে দেওয়া হবে। এই চুম্বক ফ্রিজে লাগিয়ে রাখা যাবে। এই চুম্বকে থাকা QR কোড স্ক্যান করে গ্রাহক সরাসরি মোবাইল ডিভাইস থেকে বিল পেমেন্ট করতে পারবেন।”

এক NDMC অফিসার বলেন গ্রাহকরা এই QR কোড রেফ্রিজারেটারে লাগিয়ে রাখতে পারবেন। পরে স্মার্টফোন থেকে এই কোড স্ক্যান করে বিল পেমেন্ট করা যাবে।

“এই QR কোড স্ক্যান করলে গ্রাহক সরাসরি নিজের অ্যাকাউন্টে পৌঁছে যাবেন। সেখানে নিজের অ্যাকাউন্টে জমা না করা সব বিল একসাথে দেখা যাবে। স্মার্টফোন থেকে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং অথবা BHIM UPI এর মাধ্যমে বিল পেমেন্ট করা যাবে।” বলে জানিয়েছে ঐ আধিকারিক।

কাগজের বিল হারিয়ে যাওয়ার সমস্যা রয়েছে। সেই ক্ষেত্রে এই QR কোডের চুম্বক খুব কাজে লাগবে মনে করেন NDMC আধিকারিকরা। কোনভাবে বিল হারিয়ে গেলেও এই চুম্বকে QR কোড স্ক্যান করে স্মার্টফোন থেকেই দিল্লিতে ইলেকট্রিক ও জলের বিল দেওয়া যাবে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Now Pay Your Electricity, Water Bills in Delhi By Scanning Fridge Magnets

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X