এসে গিয়েছে ‘নতুন’ ইন্টারনেট

By Gizbot Bureau
|

অনেক দিন ধরেই রাশিয়ার নতুন ইন্টারনেট তৈরির খবর সামনে এসেছিল। সম্প্রতি বিবিসিতে প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে ইতিমধ্যেই নতুন ইন্টারনেট পরিষেবা শুরু করে দিয়েছে রাশিয়া। রিপোর্টে বলা হয়েছে “রাশিয়া ইতিমধ্যেই গোটা দেশে সফলভাবে নিজের ইন্টারনেট পরিষেবা শুরু করে দিয়েছে।” ইতিমধ্যেই রাশিয়ার তথ্য প্রযুক্তি বিভাগের তরফ থেকে নতুন ইন্টারনেট শুরুর ঘোষণা করা হয়েছে। যদিও এই বিষয়ে খুব বেশি তথ্য প্রকাশ করা হয়নি। বিবিসি রিপোর্টে জানানো হয়েছে “সাধারণ গ্রাহক খুব বেশি পরিবর্তন বুঝতে পারেননি।”

এসে গিয়েছে ‘নতুন’  ইন্টারনেট

 

বিবিসি রিপোর্টে জানানো হয়েছে এই ইন্টারনেট পরীক্ষামুলকভাবে চালানোর পরে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কাছে রিপোর্ট পাঠানো হবে।

নতুন এই ইন্টারনেট পরিষেবার নাম 'রুনেট’। আপাতত নাম ছাড়া নতুন এই ইন্টারনেট সম্পর্কে অন্য কোন তথ্য জানা যায়নি। সরকারের নজরদারির জন্যই নতুন এই ইন্টারনেট পরিষেবা লঞ্চ হচ্ছে বলে জানা গিয়েছে।

কীভাবে কাজ করবে নতুন ইন্টারনেট? বিবিসি রিপোর্টে অধ্যাপক অ্যালান উডওয়ার্ড জানিয়েছেন, “নিজের সীমার মধ্যে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা একটি আলাদা ইন্ট্রানেট তৈরি করবে। যেভাবে কোম্পানির মধ্যে কোন ইন্টারনেট কাজ করে একই ভাবে কাজ করবে রাশিয়ার রুনেট পরিষেবা।”

নতুন ইন্টারনেট পরিষেবা শুরু হলে দেশের মধ্যে কোন ওয়েবসাইট বা পরিষেবা ব্লক করলে ভিপিএন ব্যবহার করেও সেই ওয়েবসাইট ব্যবহার কঠিন হবে।

বিশ্বের একাধিক দেশ এই ধরনের 'স্পিনটারনেট’ তৈরি করে নজরদারি বাড়ানো শুরুর পরিকল্পনা করছে। এই উপায়ে নাগরিকরা কীভাবে নিজেদের মধ্যে যোগাযোগ রাখবে তা ঠিক করতে পারবে সরকার। চিন, সৌদি আরবের মতো দেশগুলি ইতিমধ্যেই এই ধরনের উদ্যোগ নিয়েছে। যেমন চিনে সব ধরনের গুগল পরিষেবা নিষিদ্ধ। কোন ভাবেই চিনে বসে গুগল পরিষেবা ব্যবহার করা যায় না।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Russia Might Have Developed Its Own Internet Alternative To Global Internet

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X