স্মার্টফোনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি শুধুই গিমিক না কি সত্যি হচ্ছে কল্পবিজ্ঞানের গল্প?

|

২০১৮ সালে যে কোন স্মার্টফোনের প্রাথমিক ফিচার আবশ্যই কম বেজের সাথে ১৮:৯ ডিসপ্লে ডুয়াল রিয়ার ক্যামেরা। একই সাথে যে শব্দদুটি স্মার্টফোনের সাথে ওতপ্রোত ভাবে জড়িত তা হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং।

স্মার্টফোনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি শুধুই গিমিক না কি সত্যি হচ্ছে

 

সম্রতি প্রায় সব স্মার্টফোন কোম্পানিই তাদের সফটওয়ার অপারেটিং সিস্টেম বা চিপে ব্যাবহার করছে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং। তবে এতা কি ফোন বিক্রির জন্য শুধুই বাজার গরম করা দুটি শব্দ না কি কল্পবিজ্ঞানের গল্প এবার সত্যি হচ্ছে আমাদের হাতের তালুতে?

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হল কম্পিউটার যখন আমাদের মতোই নতুন কিছু শেখে। শুনে অবশ্যই কল্পবিজ্ঞানের গল্প মনে হতে পারে অনেকের কিন্তু আসুন আরও বিশদে দেখে নেওয়া যাক কিভাবে নতুন জিনিস শেখে কোন কম্পিউটার।

ধরুন আপনার মোবাইলে বধুদের সাথে আপনার কোন ছবি আছে। আপনি আপনার অ্যালবামে সেই ছবিটি সিলেক্ট করে আপনার বন্ধুর মুখের উপর তার নাম লিখে ছবিতে ট্যাগ করে দিলেন। এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে আপনার অ্যালবামে ঐ বন্ধুর আর যত ছবি আছে সব ছবি আলাদা করে দেবে আপনার ফোন। তখন আপনাকে জিজ্ঞাসা করবে এই ছবিটি আপনার বন্ধুর কি না? আপনি যদি জানিয়ে দেন যে এটাই আপনার বন্ধু তবে নতুন করে শিখতে শুরু করবে আপনার ফোন। এছাড়াও সময়ের সাথে বিভিন্ন অ্যাঙ্গেল থেকে আপনার বন্ধুকে চিনতে পারবে আপনার ফোন। এছাড়াও নতুন নতুন চুলের স্টাইল বা চশমা পড়লেও আপনার ঐ বন্ধুকে সহজেই চিনে নেবে আপনার ফোন। কিন্তু এই পদ্ধতিতে শিখতে কিছুটা সময় লাগে কম্পিঊটারের। আর এইশেখার নামই মেশিন লার্নিং।

আর্টিফিশশিয়াল ইন্টেলিজেন্সের জন্য আলাদা চিপসেট

গ্রাফিক্স প্রসেস করার জন্য যেমন আলাদা গ্রাফিক্স প্রসেসিং ইউনিট থাকে যে কোন ফোন বা কম্পিউটারে ঠিক তেমনই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রসেস করার জন্য এখন নতুন চিপসেটের সাথে থাকছে আলাদা সিলিকন ইউনিট। যেখানে নিউরাল নেটওয়ার্কিং এর সাপোর্টের এআই সম্পর্কিত সব কাজ হয়। এই নিউরাল নেটওয়ার্ক হার্ডোয়ারে এক সেকেন্ডেকএক বিলিয়ান টাস্ক প্রসেস করা সম্ভব।

আপনার হার্ডওয়ারে যদি এআই সাপোর্ট না থাকে তবে এআই সম্পর্কিত সব কাজ হয় সফটওয়ারের মাধ্যমে। যদিও একই কাজ অনেক তাড়াতাড়ি হবে যদি আপনার ফোনে এই হার্ডোয়ার সাপোর্ট থাকে।

 

তাই স্মার্টফোন এখন সত্যিই নিজে থেকে শিখে স্মার্ট হওয়ার পথে অনেকটাই এগিয়ে গিয়েছে। অদুর ভবিষ্যতে আমরা ফোনকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে এমন অনেক কাজ করতে শিখে নিতে দেখবো যা আগে শুধুমাত্র কল্পবিজ্ঞানেই সম্ভব ছিল।

এবার GoPro কিনে নেওয়ার কথা ভাবছে Xiaomi

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Is artificial inteligence real or is it just a gimic to sell the new phones? Or latest machines are really capable of learning new things. lets find out.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X