মত্ত অবস্থায় রয়েছেন? শীঘ্রই জানিয়ে দেবে আপনার স্মার্টফোন

By Gizbot Bureau
|

মদ সেবন করলে শীঘ্রই মানুষ মত্ত অবস্থায় পৌঁছন। কিন্তু এই অবস্থায় হাঁটাচলার ধরন বদলে যায়। আর স্মার্টফোনের মধ্যে থাকা বিভিন্ন সেন্সর ব্যবহার করে সেই বদল সনাক্ত করে আপনি মত্ত অবস্থায় রয়েছেন কি না তা জানা যাবে। সম্প্রতি এক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

মত্ত অবস্থায় রয়েছেন? শীঘ্রই জানিয়ে দেবে আপনার স্মার্টফোন

 

ধরুন বন্ধুরা একসঙ্গে বসে মদ্যপান করছেন। এমন সময় কোন এক বন্ধু অন্যদের থেকে বেশি মত্ত হয়ে পড়ছেন। এমন সময় স্মার্টফোন অ্যাপ অন্য সব বন্ধুদের সতর্ক করে দিতে সক্ষম হবে। বিপদ এড়াতে অন্য বন্ধুরা সেই বন্ধুর মদ্যপান বন্ধ করে দিতে পারবেন। জানা গিয়েছে আগামী দুই বছরের মধ্যেই এমন প্রযুক্তি এসে যাবে।

গবেষণায় জানানো হয়েছে মত্ত অবস্থার খবর সঙ্গে সঙ্গে জানা গেলে একদিকে যেমন অত্যধিক মদ্যপান বন্ধ করা যাবে অন্যদিকে মদ খেয়ে গাড়ি চালানোর প্রবণতাও কমবে।

“আমরা যেখানেই যাই আমাদের সঙ্গে থাকে একাধিক শক্তিশালী সেন্সর। মানুষের স্বাস্থ্যকে ঠিক রাখতে এই সেন্সরগুলি কীভাবে ব্যবহার করা যায় শিখতে হবে আমাদের।” বলেন স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ান সাফোলেটো। মার্কিন দুনিয়ার পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ে এই গবেষণা চালিয়েছেন তিনি।

এই গবেষণায় ২১ থেকে ৪৩ বছর বয়সী ২২ জন্য অংশ নিয়েছিলেন।

অংশগ্রহণকারীরা গবেষণাগারে এসে মদ্যপান করেছিলেন। এক ঘণ্টার মধ্যে মদ শেষ করতে হয়েছে অংশগ্রহণকারীদের।

মদ খাওয়ার পরে এই ব্যক্তিদের হাঁটতে বলা হয়েছে। এই সময় গবেষকরা স্মার্টফোনটিকে গবেষণায় অংশগ্রনকারীর পিছনের পকেটে রেখেছিলেন। অংশগ্রহণকারী প্রথমে সোজা ১০ ধাপ হেঁটে গিয়ে ঘুরে আবার ১০ ধাপ হেঁটে আগের স্থানে পৌঁছেছিলেন।

৯০ শতাংশ সময়ে গবেষকরা অংশগ্রহণকারীর হাঁটায় পার্থক্য খুঁজে পেয়েছেন।

যদিও সবাই নিজের পিছনের পকেটে ফোন রেখে চলাফেরা করেন না। তাই অন্যান্য পকেটে ফোন রেখেও গবেষণাকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Smartphones Can Detect If You've Consumed Alcohol Or Not: Report

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X