শিঘ্রই দাম বাড়তে চলেছে স্মার্টফোন ও স্মার্টওয়াচের

|

বৃহস্পতিবার একাধিক ইলেকট্রনিক ডিভাইসে আমদানি শুল্ক বৃদ্ধি করেছে কেন্দ্র। এর ফলে শিঘ্রই ভারতে স্মার্টওয়াচ ও স্মার্টফোনের মতো ইলেকট্রনিক ডিভাইসের দাম বাড়তে চলেছে। সম্প্রতি ডলারের তুলনায় বিপুলভাবে টাকার দাম পড়েছে। আর সেই কারনেই ইলেকট্রনিক ডিভাইসে আমদানি শুল্ক বৃদ্ধি করা হল। প্রসঙ্গত সপ্তাহ দুই আগে আরও কিছু জিনিসে আমদানি শুল্ক বৃদ্ধি করেছিল কেন্দ্রের সরকার।

শিঘ্রই দাম বাড়তে চলেছে স্মার্টফোন ও স্মার্টওয়াচের

 

২০১৮ সালের শুরু থেকেই ডলারের তুলনায় টাকার দাম কমতে শুরু করে। টাকার দামে এই ধস নামার পরে দেশবাসীর কপালে চিন্তার ভাঁজ পড়তে শুরু করে। শুধুমাত্র ২০১৮ সালে ডলারের তুলনায় টাকার দাম বেড়েছে ১৪ শতাংশ। সম্প্রতি এই বিষয়ে গভীর চিন্তার কথা জানিয়েছেন দেশের নামজাদা অর্থনীতিবিদরা।

তবে ঠিক কোন ডিভাইসের দাম কত বাড়বে তা এখনো জানা যায়নি। শুক্রবার থেকে নতুন আমদানি শুল্ক প্রযোজ্য হবে। তবে মনে করা হচ্ছে এই শুল্ক বৃদ্ধির ফলে ভারতে শিঘ্রই স্মার্টওয়ার, স্মার্টফোন, অভেস ওভার ইন্টারনেট প্রোটোকল ডিভাইস ও ফোন, ইথারনেট সুইচের দাম বাড়তে চলেছে।

এই শুল্ক বৃদ্ধির ফলে সবথেকে বেশি প্রভাব পড়বে দেশের টেলিকম কোম্পানিগুলির উপরে। জিও, ভোডাফোন, এয়ারটেল আইডিয়ার মতো কোম্পানিগুলি এই শুল্কবৃদ্ধিতে সব থেকে বেশি প্রভাবিত হবে। ইতিমধ্যেই দেশের টেলিকম বাজারে প্রতিযোগিত্যা তুঙ্গে। আর সেই সময় নেটওয়ার্ক যন্ত্রাংশের দাম বৃদ্ধি নিঃসন্দেহে টেলিকম কোম্পানিগুলির উপর চাপ আরও বাড়াবে। কেন্দ্রেরভ এই সিদ্ধান্তের ফলে সারা দেশে অপটিকাল ফাইবার ব্রডব্যান্ড পৌঁছে দেওয়ার কাজে ভাঁটা পড়বে বলে মনে করা হচ্ছে।

যদিও সরকারের সমর্থকরা বলছেন সরকারের এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর 'মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে জোয়ার আনবে। এর ফলেই আরও বেশি কোম্পয়ানি দেশের মধ্যেই এই সব জিনিস তৈরী করতে বাধজ্য হবেন।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
The Indian government listed several items that could be impacted including wearables like smart watches, Voice over Internet Protocol equipment and phones

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X