শিঘ্রই বিকপ্ল KYC ব্যবস্থা নিয়ে আসছে টেলিকম কোম্পানিগুলি

|

সম্প্রতি ঐতিহাসিক রায়ে সুপ্রিম কোর্ট জানিয়েছে মোবাইল নম্বরের সাথে আধার লিঙ্ক আবশ্যিক নয়। এর পরেই নড়েচড়ে বসেছে টেলিকম দপ্তর। সম্প্রতি টেলিকম দপ্তরের পক্ষ থেকে সব নেটওয়ার্ক কোম্পনিগুলিকে ৫ নভেম্বরের মধ্যে এই সমস্যার সমাধান খোঁজার নির্জেশ দেওয়া হয়েছিল। এবার ভোডাফোন ও এয়ারটেল 'বিকপ্ল KYC’ নিয়ে আসত্যে চলেছে। তবে এই তালিকার জিওর নাম দেখা যায়নি। এক রিপোর্টে জানানো হয়েছে শিঘ্রই নতুন KYC নিয়ে হাজির হবে টেলিকম কোম্পানিগুলি। তবে এখনো সব টেলিকম নেটওয়ার্ক প্রাথমিক ভেরিফিকেশান হিসাবে আধার ব্যবহার করছে।

 

শিঘ্রই বিকপ্ল KYC ব্যবস্থা নিয়ে আসছে টেলিকম কোম্পানিগুলি


সুপ্রিম কোর্টের রায়ের পরেই টেলিকম দপ্তর সব টেলিকম কোম্পানিগুলিকে আধার ব্যবহার করে নতুন সিম বন্ধের নির্দেশ দিয়েছিল। ৫ নভেম্বরের মধ্যে নতুন পরিকল্পনা নিয়ে হাজির হওয়ার কথা ছিল টেলিকম সংস্থাগুলির। তবে টেলিকম সংস্থাগুলি সরকারের কাছে ২০ নভেম্বর পর্যন্ত সময় চেয়ে নিয়েছে। এয়ারটেল জানিয়েছে ইতিমধ্যেই বিকল্প KYC পদ্ধতিতে দিল্লি, উত্তর প্রদেশ (পূর্ব) উত্তর প্রদেশ (পশ্চিম) সার্কেলের একাধিক শহরে নতুন সিম বিক্রি শুরু হয়েছে। শিঘ্রই সারা দেশে এই বিকল্প KYC ছড়িয়ে পড়বে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক অফিশিয়াল জানিয়েছে বিকল্প KYC পদ্ধতিতে আই ডি প্রুফ স্ক্যান করা, ঠিকানার প্রমাণ স্ক্যান ও গ্রাহকের ছবি তোলার কাজ ডিজিটালি করা হবে।

গত ২৬ অক্টোবর টেলিকম দপ্তর সব টেলিকম অপারেটারকে শিঘ্রই আধার বাদ দিয়ে KYC পদ্ধতি তৈরীর জন্য নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশের উত্তরে নতুন এই KYC পদ্ধতি নিয়ে হাজির হতে চছেলে টেলিকম কোম্পানিগুলি।

তবে যে সব নম্বরে আধার লিঙ্ক করা রয়েছে সেই নম্বর থেকে আধার ডি-লিঙ্ক করতে করার পদ্ধতি এখনো জানা যায়নি। না প্রকাশে অনিচ্ছুক এক ভোডাফোন অফিশিয়াল জানিয়েছেন এখনো আধার ডি-লিঙ্ক করার কোন পদ্ধতি নিয়ে আসেনি কোম্পানি।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Telcos begin rolling out alternate digital KYC process for new connections

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X