মাত্র ৩৯৯ টাকায় নিজের এসি কে এয়ার পিউরিফায়ার করে তুলুন

By Gizbot Bureau
|

দেশের সব ছোট ও বড় শহরের নাগরিকরা বায়ু দুষণে জর্জরিত। ঘরের মধ্যে মুক্ত বায়ুতে শ্বাস নিতে অনেকেই এয়ার পিউরিফায়ার কেনার সিদ্ধান্ত নিচ্ছেন। কিন্তু এয়ার পিউরিফায়ারের দাম প্রতিদিনই উর্ধমুখী। এই অবস্থায় আইআইটি দিল্লি স্টার্ট আপ মাত্র ৩৯৯ টাকায় এই সমস্যার সমাধান নিয়ে এল। নতুন এই ডিভাইস উইন্ডো অথবা স্পিট এসি তে লাগিয়ে দিলে ঘরে মুক্ত কায়ুতে শ্বাস নেওয়া যাবে। যে কোন এসি মডেলের সাথে কাজ করবে এই মডেল। এয়ার পিউরিফায়ারের মতোই কাজ করবে এই ফিল্টার।

মাত্র ৩৯৯ টাকায় নিজের এসি কে এয়ার পিউরিফায়ার করে তুলুন

 

গোটা দেশে বায়ু দূষণের বাড়াবড়ির কারনেই জনপ্রিয়তা পেয়েছে এয়ার পিউরিফায়ার। অন্যদিকে গরমের কারনে ঘরে ঘরে এসি বসছে। এর ফলে এসি ব্যবহার করে বায়ু দূষণের হাত থেকে বাঁচার পরযুক্তি নিয়ে এসেছে আইআইটি দিল্লি।

ন্যানোক্লিন নামের এই এসি ফিল্টারে ঘরের মধ্যে মুক্ত বায়ুতে শ্বাস নেওয়া যবে। ৩৯৯ টাকায় অ্যামাজন ও কোম্পানির ওয়েবসাইট থেকে এই এসি ফিল্টার কেনা যাবে। এই মুহুর্তে অ্যামাজন থেকে ৮৯৯ টাকায় এই এসি বিক্রি হচ্ছে। এছাড়াও কয়েকটি দোকান থেকে এই এসি ফিল্টার কেনা যাচ্ছে।

খুব সহজে কাজ করবে এই এসি ফিল্টার। এসি মেশিনের মধ্যে ডবল সাইড টেপ এর মাধ্যমে প্লাস্টিক মেশ এর মধ্যে এই ফিল্টার লাগিয়ে দিতে হবে। এই ফিল্টার লাগালে এসি অতিরিক্ত বিদ্যুৎ খরচ করবে না।

ঘরে বাতাস টানার সময় এই ফিল্টার সব পিএম ২.৫ দুষণ কণা টানা নেবে। কোম্পানি দাবি করেছে এক ঘন্টায় ঘরের ৯০ শতাংশ বাতাস দুষণ মুক্ত করতে পারবে এই ফিল্টার। এর ফলে কম খরচে ঘরের বাতাস দূশণ মুক্ত করা সম্ভব।

রি এসি ফিল্টা ধোয়া যাবে না। নোংড়া হলে কালো হয়ে যাবে ফিল্টারটি। তখন এই ফিন্টার বদল করতে হবে। তবে বাজারের যে কোন এয়ার পিউরিফায়ারের ফিল্টারও তিন মাস অন্তর বদল করতে হয়।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
This device from IIT Delhi startup can convert your AC into an air purifier for Rs. 399

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X