টেকনোলজি সম্পর্কে পাঁচটি ভুল ধারনা

|

প্রযুক্তি ও আমাদের জীবনে তার প্রভাব সম্পর্কে অনেক প্রচলিত ধারণা হয় ভুল, অথবা আংশিকভাবে সত্য৷ সামগ্রিক প্রেক্ষাপটে এ বিষয়ে স্পষ্ট চিত্র পাওয়া যেতে পারে৷ এমনই কয়েকটি দৃষ্টান্ত নিয়ে আলোচনা করা যাক৷

টেকনোলজি সম্পর্কে পাঁচটি ভুল ধারনা

 

১। ডেক্সটপ রিফ্রেস

যবে থেকে উইন্ডোজ ব্যবহার করি কেউ একজন আমাদের শিখিয়েছিল ডেস্কটপ রিফ্রেশ করলে কম্পিউটার ফাস্ট হয়। ডেস্কটপে রাঈত ক্লিক করে বা F5 বাটন টিপে পাই ঘন ঘন ডেস্কটপ রিফ্রেস করতে থাকি আমরা। ডেস্কটপে কিছু যোগ করার পরে তা যদি সেখানে না দেখায় একমাত্র তখনই কাজ করে ডেস্কটপ রিফ্রেশ ফিচার।

২। যত বেশি মেগাপিক্সেল ততো ভালো ক্যামেরা

আমরা অনেকেই মনে করি যে ক্যামেরায় যত বেশি মেগাপিক্সেল সেন্সার থাকে সেই ক্যামেরা তত ভালো। কিন্তু এই ধারনা সম্পূর্ণ ভুল। ক্যামেরার গুণমানের সাথে মেগাপিক্সেলের কোন সম্পর্ক নেই। মেগাপিক্সেলের মাধ্যমে জানান যায় ছবিতে কতোগুলি পিক্সেল থাকবে। অর্থাৎ কতো বড় আকারে ছবি তোলা যাবে।

৩। মোবাইলে ব্যাকগ্রাউন্ড টাস্ক কিলার

অনেকেই নিজের স্মার্টফোনে ঘনঘন ব্যাকগ্রাউন্ড টাস্ক কিল করতে থাকেন। অনেকে তো আবার এই কাজের জন্য আলাদা অ্যাপ ইনস্টল করে রাখেন। কিন্তু আদতে মোবাইলের ব্যাকগ্রাউন্ড টাস্ক কিল করলে মোবাইলে আরও বেশি ব্যাটারি নষ্ট হয়। কারন এখন সব মোবাইল অপারেটিং সিস্টেম নিজে থেকেই বিভিন্ন অ্যাপ ব্যাকগ্রাউন্ডে চালিয়ে রেখে দেয়। এতে তেমন ব্যাটারি নষ্ট হয় না। বারবার এই অ্যাপ ওপেন করার ঝক্কি থেকে বাঁচার জন্যই এই কাজ করে মোবাইল অপারেটিং সিস্টেমগুলি। কারণ অ্যাপ ওপেন করার সময় সবথেকে বেশি ব্যাটারি নষ্ট হয়। তাই আপনি যদি ব্যাকগ্রাউন্ড অ্যাপ ব্যাটারি বাঁচাতে কিল করেন নিজের অজান্তেই মোবাইলের ব্যাটারি নষ্টের খার খুঁড়ছেন নিজে।

৪। উইন্ডোজে ভাইরাস হয়, ম্যাকে ভাইরাস হয় না

এই কথা সর্বৈব ভুল। এর কারন ৮০ শতাং কম্পিউটারে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চলে। তাই হ্যাকাররা উইন্ডোজে ভাইরাস তৈরী করলে বেশি মানুষের কম্পিউটার হ্যাক করতে পারবেন। এই কারনে ম্যাক অপারেটিং সিস্টেমের থেকে উইন্ডোজে বেশি ভাইরাস দেখা যায়।

৫। রিসাইকেল বিন খালি করলে তা চিরতরে ডিলিট হয়ে গেল

কম্পিউটার থেকে কিছু ্যডিলিট করে রিসাইকেল বিন খালি করে দিলে তা চিরতরে ডিলিট হয়ে যায়। অনেকেরই এই ভুল ধারনা রয়েছে। কিন্তু এই ধারনা সম্পূর্ণ ভুল। রিসাইকেল বিন থেকে ডিলিট করার পরেও হার্ড ড্রাইভে ডাটা রিকভারির মাধ্যমে এই ডাটা ফেরৎ পাওয়া সম্ভব।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Myths and misconceptions are part of everyday life and coming to Technology.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X