কেন কয়েকশো অ্যাকাউন্ট বন্ধ করে দিল টুইটার?

By GizBot Bureau
|

কয়েকদিন আগেই ইরান ও রাশিয়ার সাথে যোগ থাকার কারণে ২৮৪ টি টুইটার অ্যাকাউন্ট ব্লক করেছিল কোম্পানি। মঙ্গলবার আরও ৪৮৬ টি অ্যাকাউন্ট বন্ধ করে দিল টুইটার। আরব দুনিয়া, দক্ষিণ আমেরিকা, ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্রে ভুল খবর ছড়ানোর কাজে ব্যবহার হচ্ছিল এই অ্যাকাউন্টগুলি।

কেন কয়েকশো অ্যাকাউন্ট বন্ধ করে দিল টুইটার?

 

এই নিয়ে মোট ৭৭০ টি অয়াকাউন্ট বন্ধ করে দিল টুইটার। এর মধ্যে ১০০ টি অ্যাকাউন্ট মার্কিন যুক্তরাষ্ট্র থেকে চালানো হত। এই ১০০ টি অয়াকাউন্ট মানুষকে ভুল বোঝানোর কাজে ব্যবহার হত।। এই ১০০ টি অয়াকাউন্ট থেকে দিনে গড়ে ৮৬৭ টি টুইট করা হত। এক বছরের কম পুরোনো এই অ্যাকাউন্টগুলিতে ১২৬৮ জন ফলোয়ার ছিলেন। গত সপ্তাহেই ইরান ও রাশিয়ার সাথে যোগ থাকার কারনে ফেসবুক ও টুইটার কয়েকশো অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল।

টুইটারের সাথেই ৬৫২ টি গ্রুপ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। সম্প্রতি একটি সাইবার সিকিউরিটি কার্মকে দিয়ে এই বিষয়ে সমীক্ষা চালিয়েছে ফেসবুক। সেই সমীক্ষার পরেই ফেসবুক একাধিক ফেসবুক পেজের খবর পায় যারা ভুল খবর ছড়ানোর কাজ করছে। পরে এই সব পেজ ও গ্রুপগুলি বন্ধ করে দেওয়া হয়েছে।

ফেসবুক জানিয়েছে,“এই পেজগুলির সাথে ইরানের সরকারী সংবাদমাধ্যমের সরাসরি যোগাযোগ রয়েছে। এছাড়াও IP অ্যাড্রেস থেকে জানা গিয়েছে একই মানুষ এই সবকটি পেজ চালাচ্ছিলেন।”

প্রসঙ্গত মে ও জুন মাসে ৭ কোটি ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার। টুইটার থেকে বট ও ট্রোল সরাতীই এই কাজ করেছিল কোম্পানি। সম্প্রতি ৩২ টি ফেসবুক পেজের বিরুদ্ধে মার্কিন মুলুকে অন্তবর্তী ভোটে প্রভাব ফেলার অভিযোগ উঠেছিল। এই খবর জানার পরে তৎক্ষণাৎ সেই পজ গুলি বন্ধ করে দিয়েছিল ফেসবুক।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Twitter on Tuesday announced it has cracked down on additional 486 such accounts that were designed to mislead people in the Middle East, Latin America, Britain and the US.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X