এমফ্যাসিসের সঙ্গে গাঁটছড়া উবেরের, লঞ্চ হল উবের অ্যাকসেস এবং উবের অ্যাসিস্ট পরিষেবা

By: Sabyasachi Chakraborty

দেশে নতুন দুটি পরিষেবা আনল ক্যাব সার্ভিস সংস্থা উবের। আইটি সলিউশন প্রোভাইডার Mphasis-এর সঙ্গে হাত মিলিয়ে এল uberACCESS এবং uberASSIST। প্রথম বেঙ্গালুরুতে এল এই পরিষেবা। মূলত Mphasis-এর কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটি প্রোগ্রামের আওতাতেই এই দুই পরিষেবা।

এমফ্যাসিসের সঙ্গে গাঁটছড়া উবেরের, লঞ্চ হল উবের অ্যাকসেস এবং উবের

বয়স্কদের রোজগারের যাতায়াতের কথা মাথায় রেখে আনা হয়েছে উবের অ্যাসিস্ট। শারীরিকভাবে অক্ষমদের কথা মাথায় রেখে আনা হয়েছে উবের অ্যাকসেস। চালকরা প্রত্যেকে Diversity and Equal Opportunity Centre (DEOC) থেকে প্রশিক্ষণপ্রাপ্ত। ফলে যাত্রীদের সাহায্যের জন্য তাঁরা প্রস্তুত থাকবেন। যাতায়াতের পথেও সবরকম ভাবেই পাশে থাকবেন চালকরা।

এশিয়াতে প্রথম উবের অ্যাকসেস লঞ্চ করল বেঙ্গালুরুতে। থাকছে হুইলচেয়ারের ব্যবস্থা। বিশেষ ব্যবস্থাসম্পন্ন ৫০টি গাড়িও আনা হচ্ছে এর জন্য। গাড়ির ছাদ একটু ওপরে। আর হাইড্রোলিক হুইলচেয়ারে করেই গাড়ির মধ্যে ওঠানোর ব্যবস্থা থাকবে।

উবের অ্যাসিস্টের জন্যও নামছে ৫০০টি গাড়ি। ফোল্ডেবল হুইলচেয়ারের ব্যবস্থা থাকছে সেখানেও। এখানেও যেমন শারীরিক ভাবে অক্ষমদের যাতায়াতের ব্যবস্থা থাকবে, থাকবে প্রবীণদের জন্য বিশেষ সাহায্যের আশ্বাস।

দক্ষিণ এশিয়ার উবেরের প্রেসিডেন্ট অমিত জৈন জানিয়েছেন, প্রত্যেক যাত্রীদের সুবিধার কথা ভাবে উবের। সেই কারণেই এই দুই পরিষেবা। এমফ্যাসিস সঙ্গে থাকায় তাদের ধন্যবাদ। দেশের আরও শহরেও পৌঁছে দেওয়া হবে এই পরিষেবা।

লঞ্চ হল Oppo R11s আর Oppo R11s Plus

শারীরিক ভাবে অক্ষমদের সমান সুবিধা দেওয়ার কাজে অনেক কাজ করে চলেছে এমফ্যাসিসের সিএসআর শাখা Mphasis F1 Foundation। সেই জায়গা থেকেই উবেরের সঙ্গে হাত মিলিয়ে এই দুই নতুন পরিষেবা আনার ভাবনা।

এমফ্যাসিসের সিইও এবং এগজিউটিভ ডিরেক্টর নীতিন রাকেশ জানান, বৈষম্যহীন পরিবেশ গড়ে তোলার জন্য অনেক বছর ধরে কাজ করে চলেছে এমফ্যাসিস। তারাই প্রথম উবেরের সঙ্গে যোগাযোগ করে এই ধরণের পরিষেবার কথা জানিয়েছিল বলে দাবি রাকেশের। উবেরকেও ধন্যবাদ জানিয়েছে এমফ্যাসিস।

উবের অ্যাকসেসে উঠতে হলে গাড়ির ব্যাক সাইড দিয়ে উঠতে হয়। ফলে যাত্রীদের মুখ থাকে সামনের দিকেই। অন্যান্য হুইলচেয়ার ওয়ালা গাড়িগুলোতে অবশ্য যাত্রীদের মুখ থাকে হয় পেছনের দিকে বা পাশের দিকে। চারদিক থেকে স্ট্র্যাপ বাঁধার ব্যবস্থা রয়েছে এই গাড়িতে। ফলে হুইলচেয়ার গড়িয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। আর খরচও খুব একটা বেশি নয়।

আর যাত্রীদের জন্যও রয়েছে অনেক রকম সুবিধা। কোন সময়ে যাতায়াত হচ্ছে, ETA শেয়ারিং-এর সুবিধা ইত্যাদি।

uberACCESS, uberASSIST কিন্তু কোনও অ্যাম্বুল্যান্স পরিষেবা নয়। শারীরিক ভাবে অক্ষম বা প্রবীণদের রোজকার যাতায়াতের একটা মাধ্যম মাত্র। তাঁরা নিশ্চয়ই আর ঘরের চার দেওয়ালে আটকে থাকবেন না।

বেঙ্গালুরুতে uberACCESS, uberASSIST অ্যাকসেস করতে গেলে-

  • উবের অ্যাপ ওপেন করুন
  • ডেস্টিনেশন বাছাই করুন
  • রাইটে স্লাইড করুন, সিলেক্ট করুন uberACCESS বা uberASSIST
  • পিক আপ লোকেশন কনফার্ম করে রিকোয়েস্ট রাইড



Read more about:
English summary
uberACCESS, an Asia-first launch for Uber in Bengaluru offers 50 retrofitted vehicles, with heightened roof and hydraulic wheelchair lift on-demand.
Please Wait while comments are loading...

Social Counting