গুগল ফেল করেছে? পরোয়া নেই, খুঁজুন এই ১০ সার্চ ইঞ্জিনে

By: Sabyasachi Chakraborty

ইনফো সার্চ করা মানেই অবধারিত নাম গুগল। যার খোঁজ চান, বিশ্বের সব ইনফো রয়েছে এর কাছে। অথচ কিছুদিন আগেও গুগল, ইয়াহু, বিং বা অন্যান্য সার্চ ইঞ্জিনের মধ্যে চলত রেষারেষি।

গুগল ফেল করেছে? পরোয়া নেই, খুঁজুন এই ১০ সার্চ ইঞ্জিনে

এখন গুগল অনেক এগিয়ে গেলেও, কিছু কিছু সাইট কিছু কিছু ক্ষেত্রে গুগলকে টেক্কা দিতে পারে। গুগলে বোর লাগলে, সেই সাইটগুলোত ঢুঁ মারতে পারেন।

DuckDuckGo
   

DuckDuckGo

এই সাইটের একটা ভাল ব্যাপার হল, এরা ইউজার ডেটা ট্র্যাক করে না। অ্যাডের ঝামেলা নেই। প্রাইভেট ব্রাউজিং সহ আর বেশ ভাল ভাল জিনিস রয়েছে এতে।

Bing
   

Bing

মাইক্রোসফটের বিং সেকেন্ড পপুলার সার্চ ইঞ্জিন। ১৫ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে এর কাছে। ভিডিও সার্চে বিং বেস ভাল। অটোকমপ্লিট সাজেশন দেয় এই ইঞ্জিন। তাছাড়া প্লেনের ভাড়া কখন, কীরকম, সেই ওঠানামা সম্পর্কে আপনাকে আপডেট রাখে এটি।

Dogpile
   

Dogpile

এটা বেশ পুরোনো ওয়েবসাইট। Google, Yahoo, Yandex সহ সব সার্চ ইঞ্জিনের লিঙ্কও থাকে এতে। ইন্টারনেট এক্সপ্লোরার ও মোজিলা ফায়ারফক্সের জন্য এর নিজস্ব টুলবার রয়েছে।

Yandex
   

Yandex

রাশিয়ান সার্চ ইঞ্জিন। গুগলেরই মতো। ১৯৯৭ সালে বাজারে আসে এটি। বেশ লজিকার ফরম্যাটে সার্চ রেজাল্ট দিয়ে থাকে এটি। এখানেও মেল, ভিডিও, ইমেজ, ম্যাপ সহ সব সার্ভিস রয়েছে।

উইন্ডোজ ১০-এ আপগ্রেড হতে চান? কিংবা চান ৭ বা ৮.১-এ নেমে আসতে? পড়ুন

Ask.com
   

Ask.com

সার্চ ইঞ্জিনের থেকেও এটিকে বলা ভাল প্রশ্ন-উত্তরের একটা পরিষেবা। সার্চ বারে কিছু জিজ্ঞাসা করলেই মিলবে সমাধান। সব বিষয়ের উত্তর মিলবে এই খানে।

 Gibiru
   

Gibiru

গুগলের সেনসরড কনটেন্ট মিলবে গিবিরুতে। অ্যানোনিমাস প্রক্সি সার্চ ইঞ্জিন, তাই প্রিভেসি যথেষ্ট। মোজিলা ফায়ারফক্সের এক্সটেনশন রয়েছে এতে। আনসেনসরড কনটেন্ট পেতে কোনও ঝামেলা নেই।

Wolfram Alpha
   

Wolfram Alpha

নানান সাইট, কলেজ, Crunchbase, FAA, Best Buy, পাবলিকেশন, লাইব্রেরি থেকে computational facts এবং curates data-র মাধ্যমে পরিষেবা দিয়ে থাকে এই সাইট।

Boardreader
   

Boardreader

কোনও বিষয়টে নানা ভাবে একেবারে উলটে পালটে দেখতে হলে এই সাইট দেখুন। নানান পাবলিকেশনের দৃষ্টিভঙ্গি পাবেন এতে।

IxQuick
   

IxQuick

এই সাইটে আপনার কোনও ডেটা স্টোর হয় না, কুকিজের ঝামেলা নেই। ডেটাও সেভ করতে পারবেন ইচ্ছে হলে। তবে তা ৯০ দিন পর আপনাআপনি ডিলিট হয়ে যাবে।

Creative Commons Search
   

Creative Commons Search

ওয়েবসাইটে কপিরাইট ফ্রি ইমেজ চাইলে এই সাইটে যান। কী ইমেজ সার্চ করুন, ক্লিক করুন।



Read more about:
English summary
When it comes to searching information, we are automatically programmed to go to Google. However, there are other search engines worth checking out as well.
Please Wait while comments are loading...

Social Counting