সতর্ক না হলে এখনই হ্যাক হতে পারে আপনার পাসওয়ার্ড

By Gizbot Bureau
|

আজকের দিনে ইন্টারনেট কানেক্টিভিটি আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। হোটেল বা রেস্টুরেন্টে ইন্টারনেট ব্যবহারের জন্য আমরা পাবলিক Wi-Fi ব্যবহার করি। কিন্তু সতর্ক না হলে পাবলিক Wi-Fi ব্যবহারের সময় খুব সহজেই আপনার কম্পিউটারের পাসওয়ার্ড হ্যাক হতে পারে।

সতর্ক না হলে এখনই হ্যাক হতে পারে আপনার পাসওয়ার্ড

 

একটি পাসওয়ার্ড হ্যাক করলে একে একে সব পাসওয়ার্ড ছিনিয়ে নেওয়া সম্ভব। তাই পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে ওপেন Wi-Fi থেকে দূরে থাকাই ভাল। তবে আগে থেকে ব্যবস্থা নিলে ওপেন Wi-Fi নেটওয়ার্কেও নিজের পাসওয়ার্ড সুরক্ষিত রাখা যায়।

সাঙ্ঘাই জাইও টং বিশ্ববিদ্যালয়, বস্টনের মেসাচুসেট বিশ্ববিদ্যালয় আর দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একসাথে সমীক্ষা চালিয়ে জানিয়েছেন পাবলিক Wi-Fi ব্যবহারে খুব সহজেই পাসওয়ার্ড হ্যাক হয়ে পারে। আপনি ও হ্যাকার দুজনেই পাবলিক Wi-Fi নেটওয়ার্কে কানেকটেড থাকলে সহজেই এই হ্যাক করা সম্ভব। ৮১.৭ শতাংশ ক্ষেত্রে এক বারে পাসওয়ার্ড হ্যাক করতে পেরেছেন হ্যাকাররা। উইন্ডটেকার পদ্ধতি ব্যবহার করে এই কাজ করেছে হ্যাকাররা। এর জন্য কোন বিশেষ সফটওয়্যারের প্রয়োজন হয় না। দুই ব্যাক্তি একই নেটওয়ার্কে কানেকটেড থাকলেই এই কাজ করা যায়।

কীভাবে হ্যাক হয় পাসওয়ার্ড?

শুরুতেই কোন ব্যাক্তি নিজের কম্পিউটারে কী টাইপ করছে তা স্ক্যান করতে শুরু করে হ্যাকার। দুইজনে একই নেটওয়ার্কে কানেকটেড থাকার পরে এই কাজ শুরু হয়। এর পরে আপনার কম্পিউটারে কী টাইপ করছেন সব হ্যাকারের ঝুলিতে চলে যায়।

কীভাবে এই সস্যার হাত থেকে মুক্তি পাবেন?

১। পাবলিক নেটওয়ার্কে VPN ব্যবহার করুন।

২। ঘন ঘন পাসওয়ার্ড বদল করুন।

৩। খুব প্রয়োজন না পরলে পাবলিক Wi-Fi ব্যবহার থেকে দূরে থাকুন।

৪। ফায়ারওয়ারল ও অ্যান্টিভাইরাস ব্যবহার করুন।

৫। পাসওয়ার্ড স্ক্রিনে ভার্চুয়াল কি-বোর্ড থেকে টাইপ করুন।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Using Public WiFi? Your Passwords Can Be Hacked! This Is How You Can Avoid This

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X