অপ্রয়জনীয় কল দূরে রাখতে এই ফন্দি এঁটেছে ভোডাফোন ও জিও

By Gizbot Bureau
|

রোজই আমাদের ফোনে অপ্রয়জনীয় ফোন ও এসএমএস আসতেই থাকে। এবার তানলা সলিউশান ও টেক মহীন্দ্রার সাথে হাত মিলিয়ে নতুন প্রযুক্তি নিয়ে এল রিলায়েন্স জিও ও ভোডাফোন আইডিয়া। এর ফলে এই দুই কোম্পানির গ্রাহকরা স্প্যামারদের হাত থেকে রেহাই পাবেন।

অপ্রয়জনীয় কল দূরে রাখতে এই ফন্দি এঁটেছে ভোডাফোন ও জিও

 

গোটা দেশে ভোডাফগোন আইডিইয়ার গ্রাহক সংখ্যা প্রাউ ৩৯.৫ কোটি। অন্যদিকে রিলায়েন্স জিও -র গ্রাহক সংখ্যা প্রায় ৩০.৭ কোটি। অন্যদিকে এয়ারটেলের গ্রাহক সংখ্যা ৩২.৫ কোটি। ইতিমধ্যেই আইবিএম এর সাথে হাত মিলিয়ে এই ধরনের পরিষেবা শুরু করেছে এয়ারটেল। মে মাসের শেষেই একই পরিষেবা নিয়ে হাজির হচ্ছে ভোডাফোন আইডিইয়া ও রিলায়েন্স জিও।

তানলা সলিউশানের সাথে এই জন্য একটি দীর্ঘমেয়াদী চুক্তি সই করেছে ভোডাফোন আইডিয়া। এর ফলে ভোডাফোন আইডিয়া গ্রাহকরা অপ্রয়োজনীয় কল ও এসএমএস এর হাত থেকে মুক্তি পাবেন। আইবিএম এর কাছে থেকে এয়ারটেল একই পরিষেবা নিলেও তালনা সলিউশান কোম্পানিটিই আদতে সেই সিস্টেম তৈরী করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভোডাফোন আইডিয়ার এক প্রতিনিধি জানিয়েছেন “অত্যাধুনিক প্রযুক্তি” ব্যবহার করে গ্রাহককে আরও ভালো পরিষেবা দিতে চায় কোম্পানি। অন্য এক সূত্র মারফৎ জানা গিয়েছে টেক মহীন্দ্রার সাথে হাত মিলিয়ে একই পরিষেবা নিয়ে আসছে জিও। দুই কোম্পানিকেই এই বিষয়ে প্রশ্ন করা হলেও কোন উত্তর পাওয়া যায়নি।

ব্লক চেন পদ্ধতি ব্যবহার করে এই সমস্যার সমাধান করতে চলেছে কোম্পানিগুলি। অনেকেই বলছে এটাই আজ পর্যন্ত ব্লকচেন প্রযুক্তির সবথেকে বড় বাস্তবায়ন। পরে ব্লকচেন ব্যবহার করে নম্বর পোর্টিবিলিটি, ভুল সেটেলমেন্ট, সাপ্লাই চেন স্ট্রিমিং এর মতো কাজ সহজেই করতে পারবে টেলিকম কোম্পানিগুলি। আপাতত নতুন এই প্রযুক্তি গ্রাহকের কতটা কাজে লাগে সেটাই দেখার।

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
Vodafone Idea, Reliance Jio are using this technology to keep spammers at bay

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X