বাস, ট্রাম, মেট্রো সফরের জন্য অভিন্ন স্মার্টকার্ড লঞ্চ করবে রাজ্য সরকার

By Lekhaka
|

পকেটে খুচরো নেই বলে কন্ডাকটার দাদার সাথে ঝগড়া বা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে মেট্রো মিস করা। এই দিন এবার শেষ। এতোদিন কলকাতার রাস্তায় জাতায়াতের জন্য শুধুমাত্র মেট্রোরেলে স্মার্টকার্ড পাওয়া যেত। তবে বাসে, ট্রামে চলাফেরা করার জন্য পকেটে টাকা থাকা বাধ্যতামূলক ছিল। এবার এক কার্ডেই বাস, মেট্রো, ট্রাম, ফেরিতে যাতায়াতের সুবিধা পাওয়া যাবে। রাজ্যের এই উদ্যোগে সায় দিয়েন মেট্রো রেল কতৃপক্ষ। পরিবহণ দফতরের এই উদ্যোগে খুশি শহরের যাত্রীরাও।

বাস, ট্রাম, মেট্রো সফরের জন্য অভিন্ন স্মার্টকার্ড লঞ্চ করবে রাজ্য সরকা

 

বিশ্বের প্রায় সব জনবহুল শহরেই এই সুবিধা পাওয়া যায়। টোকিও থেকে প্যারিস, লন্ডন থেকে সাং হাই সব শহরেই একটি মাত্র স্মার্ট কার্ড ব্যবহার করে সব ধরনের পরিবহন ব্যবস্থায় সফর করা যায়। জাপানে এই কার্ডের নাম পাসমো। প্যারিসে এই কার্ডের নাম নেভিগো। নিউইয়র্ক শহরে বাসিন্দারা ব্যবহার করেন সিটি লিঙ্ক। লন্ডনে স্মার্ট কার্ডের নাম অয়েস্টার।

এবার সেই তালিকায় কলকাতার নাম যোগ হতে চলেছে। কিছুদিন আগেই বিশ্বব্যাঙ্কের তরফ থেকে এই স্মার্টকার্ড চালু করার প্রস্তাব দেওয়া হয়েছিল। এই প্রস্তাব পাওয়ার পরে পরিবহন দপ্তরের আধিকারিকরা তা নিয়ে বৈঠকে বসেন। বিভিন্ন ব্যাঙ্কের সাথেও কথা বলা হয়েছে। এরপরে সরকারি বাসে স্মার্টকার্ড ব্যবহার করা শুরু হয়েছিল। সেই কার্ড ব্যবহার করেই কলকাতার সব পরিবহন ব্যবস্থাকে এক ছাতার নীচে নিয়ে আসতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

বাস, ট্রামের মতো সফর রাজ্য সরকার নিয়ন্ত্রন করলেও কলকাতা মেট্রো ভারত সরকারের রেল মন্ত্রকের অধীনে। তাই মেট্রো রেল কতৃপক্ষের সম্মতি এই সিদ্ধান্তের জন্য আবশ্যিক ছিল। সেইমতো মেট্রোর যাত্রীদের এই কার্ডের আওতায় আনতে উদ্যোগী পরিবহণ দফতর।

মেট্রোর সবুজ সঙ্কেত মেলায় সেই অভিন্ন স্মার্ট কার্ড চালু করতে আর কোনও বাধা রইল না। এখন অভিন্ন স্মার্ট কার্ড চালুর প্রক্রিয়ায় যেটুকু সময় লাগে। পুজোর আগেই এই স্মার্ড কার্ড চালুর চেষ্টা করছে রাজ্য। এক্ষেত্রে নোডাল এজেন্সি হিসেবে কাজ করবে পরিবহন দফতর। পরিবহন দফতরই ঠিক করবে স্মার্ট কার্ড কোথায় পাওয়া যাবে। কত টাকা ভরা যাবে এই সব কিছুই।

স্মার্টফোন দিয়ে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের ছবি তুলবেন কীভাবে?

Most Read Articles
Best Mobiles in India

Read more about:
English summary
This unique card is meant for usage across all modes of transport – bus, tram, ferry and metro railway.

Best Phones

চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Yes No
Settings X
X